মতলবে এক সপ্তাহে জ্বরে আক্রান্ত ১ হাজার দুই শত জনমতলবে এক সপ্তাহে জ্বরে আক্রান্ত ১ হাজার দুই শত জন

 

মতলব দক্ষিণ প্রতিনিধি ॥

চাঁদপুরের মতলব দক্ষিণ উপজেলায় অনেকে জ্বর ও সর্দি-কাশিতে আক্রান্ত হচ্ছেন। গত এক সপ্তাহ ধরে জ্বরে আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসা নিয়েছেন ১ হাজার ২০০-এর বেশি লোক। প্রতিদিন চিকিৎসা নিয়েছেন দুই শতাধিক রোগী। আক্রান্তদের অধিকাংশই নারী ও শিশু। হঠাৎ গরম-ঠান্ডা, আবহাওয়ার এমন তারতম্যের কারণে লোকজন জ্বরে আক্রান্ত হচ্ছেন বলে জানিয়েছেন চিকিৎসক।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কার্যালয় সূত্র জানায়, বহির্বিভাগে বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে চিকিৎসা নিয়েছেন ২ হাজার ৪০৫ জন। এর মধ্যে জ্বর, সর্দি-কাশি ও হাঁচিতে আক্রান্ত হয়ে চিকিৎসা নিয়েছেন ১ হাজার ২০২ জন। এ সংখ্যা স্বাভাবিক সময়ের চার গুণের বেশি। স্বাভাবিক সময়ে হাসপাতালে জ্বর ও সর্দি-কাশিতে আক্রান্ত হয়ে প্রতিদিন গড়ে চিকিৎসা নেন ৫০ জন। আক্রান্ত রোগীদের বেশির ভাগই শিশু ও নারী।
উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে দেখা যায়, সেখানকার বহির্বিভাগে রোগীদের উপচেপড়া ভিড়। অধিকাংশই জ্বর ও সর্দি-কাশিতে আক্রান্ত। রোগীদের সামাল দিতে গলদঘর্ম হচ্ছেন সেখানকার চিকিৎসক ও নার্সরা।

উপজেলার নবকলস এলাকার গৃহবধূ শাহিনা বেগম বলেন, তাঁর বাসার প্রায় সবাই জ্বর ও সর্দি-কাশিতে আক্রান্ত। তিনি ও তাঁর দুই ছেলে গত ৫ দিন ধরে এ রোগে ভুগছেন। প্যারাসিটামল-জাতীয় ওষুধ খাচ্ছেন। তবু রোগ সারছে না। এ জন্য স্বাস্থ্য কমপ্লেক্সে এসে এক চিকিৎসককে দেখিয়েছেন। ব্যবস্থাপত্র লিখে দিয়েছেন ওই চিকিৎসক।
স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক চিকিৎসা কর্মকর্তা রাজীব কিশোর বণিক বলেন, কয়েক দিন ধরে আবহাওয়ার তারতম্যের কারণে; অর্থাৎ হঠাৎ বেশি গরম বা হঠাৎ ঠান্ডার পড়ার কারণে এ অবস্থার সৃষ্টি হয়েছে। তাঁদের কাছে আসা রোগীদের অধিকাংশ ভাইরাসজনিত জ্বর ও সর্দি-কাশিতে আক্রান্ত হচ্ছেন। আক্রান্তদের প্যারাসিটামল-জাতীয় ওষুধ দেওয়া হচ্ছে। ক্ষেত্রবিশেষে অ্যান্টিবায়োটিকও দেওয়া হচ্ছে। এ রোগ থেকে সুস্থ হতে তিন থেকে সাত দিন পর্যন্ত সময় লাগতে পারে। তিন থেকে পাঁচ দিনের মধ্যে নিরাময় না হলে পরীক্ষা-নিরীক্ষা করাতে হবে।

Loading

শেয়ার করুন: