ইলিশ উৎপাদনে ১১ দেশের মধ্যে বাংলাদেশ প্রথম: দীপু মনি

নিজস্ব প্রতিনিধি ॥

চাঁদপুরে বর্ণাঢ্য আয়োজনে জাতীয় মৎস্য সপ্তাহের উদ্বোধন হয়েছে। বুধবার (৩১ জুলাই) সকাল সাড়ে ৯টায় এ উপলক্ষ্যে জেলা প্রশাসক কার্যালয় সম্মুখ থেকে একটি বর্ণাঢ্য র‌্যালী বের হয়। র‌্যালীটি চাঁদপুর-কুমিল্লা আঞ্চলিক সড়ক হয়ে সদর উপজেলা অডিটোরিয়ামের সামনে গিয়ে শেষ হয়। সেখানে বেলুন উড়িয়ে অনুষ্ঠানের উদ্বোধন করেন জেলা প্রশাসক (ডিসি) কামরুল হাসান।

এরপর অডিটোরিয়ামে আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক কামরুল হাসান। ফোনে সংযুক্ত হয়ে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন সমাজকল্যাণ মন্ত্রী ডাঃ দীপু মনি।

তিনি বক্তব্যে বলেন, বিগত ১৫ বছরে দেশের মৎস্য উৎপাদন দ্বিগুন হয়েছে। মৎস্য উৎপাদনে বিশে^র মধ্যে বাংলাদেশ পঞ্চম এবং ইলিশ উৎপাদনে ১১ দেশের মধ্যে প্রথম। বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা মৎস্য সম্পদ উন্নয়নে সার্বিক প্রচেষ্টা অব্যাহত রেখেছেন। আশা করি স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে আমাদের সকলের ঐক্যবদ্ধ প্রচেষ্টায় মৎস্য খাত আরো এগিয়ে যাবে।

জেলা প্রশাসক কামরুল হাসান বলেন, স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের জন্য মৎসের উৎপাদন যে জায়গায় রয়েছে সেখান থেকে আরো বৃদ্ধি করতে হবে। আজকে যেই পরিসংখ্যান এখানে উপস্থাপন হলো, সেটা দেখলে আমরা মৎস্যজীবীদের কে নিয়ে অনেক গৌরব বোধ করি। কারণ আপনারা মৎস্য উৎপাদন করছেন বলেই সমগ্র বিশ্বে দ্বিতীয় অবস্থানে আমরা রয়েছি। আপনারা বলেছেন মাছের খাদ্যের দাম দ্বিগুণ হয়ে যাওয়ায় উৎপাদনে ব্যাহত হচ্ছে। আমি চেষ্টা করব এবং যদি আমার বোধগম্য হয় মাননীয় প্রধানমন্ত্রীর নজরে এই জিনিসটি দেয়ার জন্য। মাছের ক্ষেত্রে আমরা বলতে পারি এরকম যে, আমাদের মাছের চাহিদা বেড়েছে কিন্তু ওই পরিমাণে মাছের উৎপাদন বাড়েনি। এটার মূল কারণ নির্বিচারে মাছ শিকার করা। আমি যখন দায়িত্বের খাতিরে নদীতে ভিজিটে নামি তখন শতকরা ৯৯ পার্সেন্ট জেলে নৌকাতে কারেন্ট যাওয়া দেখা যায়। এবং বাকি এক পার্সেন্ট জেলের কাছে সুতার জাল দেখা যায় কিন্তু জালের নিচের প্রান্তে আবার সেলাই করে কারেন্ট জাল লাগানো থাকে। এদিকে আমাদের আরো আন্তরিক হতে হবে।

বিশেষ অতিথির বক্তব্য দেন নৌ পুলিশ চাঁদপুর অঞ্চলের অতিরিক্ত ডিআইজি মোহাম্মদ কামরুজ্জামান, জেলার অতিরিক্ত পুলিশ সুপার (রিভার) শ্রীমা চাকমা, চাঁদপুর সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান অ্যাডভোকেট হুমায়ুন কবির, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সাখাওয়াত জামিল সৈকত। স্বাগত বক্তব্য দেন চাঁদপুর জেলা মৎস্য কর্মকর্তা মো. গোলাম মেহেদী হাসান।

এ সময় বক্তব্য রাখেন, জেলা মৎস্যজীবী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আব্দুল মালেক দেওয়ান, ইউসুফ মিজি, জাতীয় মৎস্যজীবি সমবায় সমিতির সাধারণ সম্পাদক তসলিম বেপারী, মৎস্য চাষী মোঃ মাইনুদ্দিন, সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান নুরুল ইসলাম সংগ্রাম, মহিলা ভাইস চেয়ারম্যান রেবেকা সুলতানা, রাজরাজেশ্বর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান হযরত আলী বেপারী, ১২ নং চান্দ্রা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান খান জাহান আলী পাটওয়ারী কালু, বালিয়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান রফিকুল ইসলাম প্রমুখ।

পরিসংখ্যানে দেখা যায়, বাংলাদেশের প্রতিটি মানুষ প্রতিদিন ৬৭ গ্রাম করে গ্রহণ করে। গবেষণায় দেখা যায় পৃথিবীতে প্রায় ২৫৩ প্রজাতির মাছ আছে তার প্রায় ৯ প্রজাতির মাছ বিলুপ্ত হয়ে গেছে এবং প্রায় ২৬ প্রজাতির মাছ বিলুপ্তির পথে। যদি এরকমই হতে থাকে তাহলে ভবিষ্যত নিয়ে চিন্তা করতে হবে।

অনুষ্ঠানে মৎস্য ক্ষাতে বিশেষ অবদান রাখায় জেলার ৪জন মৎস্য খামারিকে পুরস্কার প্রদান ও নতুন করে নিবন্ধিত জেলেদের মাঝে স্মার্ট কার্ড বিতরণ করা হয়।

Loading

শেয়ার করুন: