চাঁদপুরে দলিল লিখকদের দিনব্যাপী কর্মশালা

 

নিজস্ব প্রতিবেদক:

চাঁদপুর জেলা রেজিস্ট্রার কার্যালয়ের আয়োজনে দলিল লিখকদের কর্মদক্ষতা বৃদ্ধি, শুদ্ধাচার চর্চা, সুশাসন ও জবাবদিহিতা জোরদারকরণ বিষয়ক দিনব্যাপী অভ্যন্তরীণ প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

চাঁদপুর প্রেসক্লাব অডিটোরিয়ামে মঙ্গলবার (২৩ মে) অনুষ্ঠিত কর্মশালায় সভাপতি হিসেবে উদ্বোধনী বক্তব্য রাখেন চাঁদপুর জেলা রেজিস্ট্রার মহসীন আলম। সকাল ১০টায় শুরু হয়ে এ কর্মশালা চলে বিকেল ৪টা পর্যন্ত। এতে চাঁদপুরের প্রায় ১৫০ জন দলিল লিখক অংশ নেন।

এ সময় জাতীয় শুদ্ধাচার, স্বচ্ছতা, জবাবদিহিতা ও দলিল লিখকদের অধিকারসহ বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ প্রদান করেন চাঁদপুর সদর সাব-রেজিস্ট্রার একেএম মাহমুদুল হক, ফরিদগঞ্জ সাব-রেজিস্ট্রার মোঃ আরিফুর রহমান, হাজীগঞ্জ সাব-রেজিস্ট্রার আব্দুল কাদির, কচুয়া সাব-রেজিস্ট্রার রিয়াজুল ইসলাম, চিতোষী সাব-রেজিস্ট্রার ফরিদা আক্তার, মতলব দক্ষিণ সাব-রেজিস্ট্রার সাজেদা আক্তার ও হাইমচর উপজেলা সাব-রেজিস্ট্রার সাহেদ হোসেন। আমন্ত্রিত অতিথির বক্তব্য রাখেন চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি এএইচএম আহসান উল্লাহ।

বক্তব্য রাখেন চাঁদপুর জেলা দলিল লিখক সমিতির সভাপতি খোরশেদ আলম বাবুল, সাধারণ সম্পাদক খায়রুল ইসলাম বিল্লাল, জেলা রেজিস্ট্রার কার্যালয় কল্যাণ সমিতির সভাপতি এমআই মমিন খান প্রমুখ। কর্মশালার শুরুতে পবিত্র কোরআন তেলাওয়াত করেন সদর উপজেলা দলিল লিখক শাহ মোঃ মাইনুদ্দিন। এরপর জাতীয় সংগীত পরিবেশন এবং প্রয়াত দলিল লিখকদের স্মরণে দাঁড়িয়ে ১ মিনিট নিরবতা পালন করা হয়।

জেলা রেজিস্ট্রার মহসীন আলম বলেন, দেশের রাজস্ব খাতে রেজিস্ট্রি বিভাগে দলিল লিখকরা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছেন। তাই জনগণের আস্থা অর্জন ও অধিকার প্রতিষ্ঠায় দলিল লিখকদের আরো স্বচ্ছতা এবং জবাবদিহিতার প্রয়োজন রয়েছে। মানুষের শিক্ষার কোনো শেষ নেই। জন্ম থেকে মৃত্যুর আগ পর্যন্ত শিক্ষা গ্রহণ করতে হয়। এতে প্রশিক্ষণের বিকল্প নেই।

প্রশিক্ষণের বিষয়াদি কাজে লাগিয়ে দলিল লিখকদের এই প্রতিষ্ঠানের মর্যাদা বৃদ্ধি করতে হবে। বর্তমানে দলিলের মানোন্নয়ন ও বিভিন্ন রেজিস্ট্রেশন আইন সম্পর্কে অবহিত করার লক্ষ্যে এ কর্মশালার আয়োজন করা হয়েছে।
চাঁদপুর সদর উপজেলা সাব-রেজিস্ট্রার একেএম মাহমুদুল হকের সঞ্চালনায় আয়োজকদের ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়ে বক্তব্য রাখেন ফরিদগঞ্জ উপজেলা দলিল লিখক সমিতির সভাপতি মুলাম খান, কচুয়া দলিল লিখক সমিতির সভাপতি আঃ মালেক খন্দকার, চিতোষী দলিল লিখক সমিতির সভাপতি হেলাল উদ্দিন, মতলব উত্তর উপজেলা দলিল লিখক সমিতির সভাপতি মোঃ আশরাফুল ইসলাম, মতলব দক্ষিণ উপজেলা দলিল লিখক সমিতির সভাপতি জিয়াউল মোস্তফা তালুকদার, হাইমচর উপজেলা দলিল লিখক সমিতির সভাপতি হাজী মোঃ নূরুল হুদা প্রমুখ।
কর্মশালায় স্বাগত বক্তব্য ও উদ্বোধনের পর জাতীয় শুদ্ধাচার কৌশল, হয়রানিমুক্ত নাগরিক সেবা নিশ্চিতকরণ ও সামাজিক দায়বদ্ধতাসহ বিভিন্ন প্রকার দলিল লেখন, এলটি নোটিস প্রস্তুতকরণ, দলিল প্রস্তুতে যাবতীয় তথ্যাদি বা পরিস্থিতি সঠিকভাবে বর্ণনা না করলে দায় ও শাস্তির বিধি, দলিল লিখক (সনদ) বিধিমালা-২০১৪ ও দলিল লিখকদের আচরণ সংক্রান্ত দ্যা স্ট্যাম্প অ্যাক্ট-১৮৯৯, একটি নির্ভুল তথ্য সম্বলিত দলিল প্রস্তুতকরণে দলিল লিখক, দলিলদাতা ও গ্রহীতার দায়িত্ব কর্তব্যসমূহ কর্মশালায় তুলে ধরা হয়।

এছাড়া সরকারি রাজস্ব আদায় জমা নিশ্চিতকরণ, অফিস ব্যবস্থাপনা, পত্র প্রেরণ ও গ্রহণ পদ্ধতি, ফাইল ব্যবস্থাপনা সহজীকরণ সরকারি কর্মচারী (আচরণ) বিধিমালা-১৯৭৯ সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপিল) বিধিমালা-১৯৮৫, সর্বশেষ বিধিমালা-২০১৮, রেকর্ডরুম ও নথিপত্র সংরক্ষণ পদ্ধতি রেকর্ডরুম ব্যবস্থাপনা, নিবন্ধনের নির্দেশনাবলি নিয়ে প্রশিক্ষণ দেয়া হয়।

Loading

শেয়ার করুন: