আমরা স্বচ্ছতা ও জবাবদিহিতায় বিশ্বাসী:চাঁদপুরের স্থানীয় সরকারের উপ-পরিচালক

সংবাদ বিজ্ঞপ্তি: জনপ্রত্যাশা পূরণে চাই স্বচ্ছ, জবাবদিহি ও গণঅংশগ্রহণমূলক স্থানীয় সরকার-এই শ্লোগান নিয়ে সচেতন নাগরিক কমিটি-সনাক ও টিআইবি চাঁদপুরের আয়োজনে ৮ জুলাই সকাল ১১টায় উপজেলা নির্বাহী অফিসারের সম্মেলন কক্ষে উপ-পরিচালক (স্থানীয় সরকার), উপজেলা নির্বাহী অফিসার, চাঁদপুর সদর উপজেলার ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানবৃন্দের সাথে সনাক চাঁদপুরের মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।
সরকার ইতিমধ্যে বিভিন্ন ভাতা প্রদানের জন্যে উপকারভোগীদের ডাটাবেজ তৈরি করেছে। যা ইউনিয়ন পরিষদের জন্যে খুবই গুরুত্বপূর্ণ বলে মনে করেন সভার প্রধান অতিথির চাঁদপুরের স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক মোহাম্মদ শওকত ওসমান ।
এসময় তিনি বলেন, স্থানীয় পর্যায়ে কাজের অগ্রগতির উপর স্বচ্ছতা ও জবাবদিহিতা অনেকাংশে নির্ভর করে। সেবা দাতা ও সেবা গ্রহিতা উভয়েরই সচেতন হওয়ার দরকার আছে। যেখানে আপনাদের কাজ করতে সমস্যা হচ্ছে বলে মনে করেন সেখানেই সনাক-টিআইবি’র সহযোগিতা নিতে পারেন। আগামী প্রজন্মকে স্বচ্ছতা, জবাবদিহিতা, সুশাসন ও সচেতনতা বিষয়ে স্কুল-কলেজ পর্যায় থেকেই সঠিক শিক্ষা দিতে হবে। ইউনিয়ন পরিষদের বিভিন্ন ভাতা প্রদানের নীতিমালা সেবা দাতা ও সেবা গ্রহিতা অনেকেই জানে না। যারা জানে না তাদেরকে নীতিমালা সম্পর্কে অবহিত করতে হবে। আমরা স্বচ্ছতা ও জবাবদিহিতায় বিশ্বাসী। আমরা চাই আমাদের অবস্থার পরিবর্তন।
তিনি আরও বলেন, সাধারণ জনগণ যাতে তাদের প্রাপ্য সেবাটুকু পায় সেদিকে আমাদের খেয়াল রাখতে হবে। ব্যক্তি পর্যায়ে শুদ্ধাচার চর্চার মাধ্যমেই প্রতিষ্ঠানিক শুদ্ধাচার বাস্তবায়ন সম্ভব। ইউনিয়ন পরিষদের যে নীতিমালা আছে তা যদি আমরা বাস্তবায়ন করতে পারি তাহলে স্বচ্ছতা ও জবাবদিহিতা বৃদ্ধি পাবে এবং জনঅংশগ্রহণ বৃদ্ধি পাবে। তথ্য অধিকার আইন আমাদের বাস্তবায়ন করতে হবে। যার যার অবস্থান থেকে আমাদের স্বচ্ছতা ও জবাবদিহিতার মাধ্যমে কাজ করতে হবে। তিনি ইউনিয়নভিত্তিক চেয়ারম্যান ও সদস্যগণের জন্যে উদ্বুদ্ধমূলক কার্যক্রম হাতে নেওয়ার জন্য সনাক-টিআইবি’র প্রতি আহ্বান জানান।
তিনি আরও বলেন, সরকারের পলিসিগুলো যেন আমরা প্রান্তিক পর্যায়ে ছড়িয়ে দিতে পারি সেজন্যে আমাদের কাজ করতে হবে। আর এটি বাস্তবায়ন হলেই সরকারের লক্ষ্য ও উদ্দেশ্য বাস্তবায়ন এবং সুখী ও সমৃদ্ধশালী বাস্তবায়ন তৈরি হবে। আমাদের মাননীয় প্রধানমন্ত্রী দুর্নীতির বিরুদ্ধে যে জিরো টলারেন্স ঘোষনা করেছেন তা বাস্তবায়নে আমাদের সকলকে কাজ করতে হবে। তিনি এধরণের মতবিনিময় সভা আয়োজন করার জন্য সনাক-টিআইবিকে ধন্যবাদ জানান।

সনাক সভাপতি অধ্যক্ষ মোঃ মোশারেফ হোসেনের সভায় সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন সদর উপজেলার নির্বাহী অফিসার কানিজ ফাতেমা ।টিআইবি’র এরিয়া ম্যানেজার মোঃ মাসুদ রানার সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন সনাকের সহ-সভাপতি মোঃ আব্দুল মালেক।

এসময় উপস্থিত ছিলেন সদর উপজেলা বিভিন্ন ইউনিয়ন চেয়ারম্যান,সচিবসহ টিআইবি’র কর্মীবৃন্দ।

Loading

শেয়ার করুন: