চাঁদপুরের নাট্যাঙ্গন অত্যন্ত শক্তিশালী : শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক ॥

স্বাধীনতাত্তোর ঢাকার সুপরিচিত এবং ঐতিহ্যবাহী নাট্য দল থিয়েটার-এর সুবর্ণজয়ন্তী উৎসব উপলক্ষে আমন্ত্রিত নাট্যদল হিসেবে জেলা শিল্পকলা একাডেমির রেপাটরি নাট্যদল, চাঁদপুর ১৯৭৫ সালের ১৫ আগস্টের নির্মম ঘটনা নিয়ে রচিত মঞ্চ নাটক ‘৩২ জানালা’ সফল মঞ্চায়ন সম্পন্ন হয়েছে।

রূপক রায় রচিত ও শহীদ পাটোয়ারী নির্দেশিত নাটক ৩২ জানালা ৬ ফেব্রুয়ারি সোমবার সন্ধ্যা সাড়ে ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মঞ্চে মঞ্চায়িত হয়। জেলা শিল্পকলা একাডেমি, চাঁদপুরের কালচারাল অফিসার দিতি সাহা’র সার্বিক সহযোগিতায় নাটকটির কোরিওগ্রাফি নির্দেশনা দিয়েছেন বিশিষ্ট নাট্যজন শরীফ চৌধুরী, আলোক পরিকল্পনা ও নিয়ন্ত্রণে ছিলেন নাট্যজন শুকদেব রায়, মিউজিক পরিকল্পনা ও নিয়ন্ত্রণে ছিলেন নাট্যজন এম আর ইসলাম বাবু।

অভিনয়ে ছিলেন : চন্দন সরকার, মুহাম্মদ আলমগীর, সিয়াম খান, প্রণব ঘোষ, ফাতেমা জেরিন, গোবিন্দ মণ্ডল, ফাতেমাতুজ জোহরা, শরীফুল ইসলাম, মোখলেছুর রহমান, নূরে আলম নয়ন, শরীফ চৌধুরী, এম এ কুদ্দুছ রোকন, মাসুদুর রহমান মাসুম, আমজাদ হোসেন, সাদ্দাম হোসেন, বিরেন সাহা, মাহিদুর রহমান, ইফরান হোসেন, আনাচ ইবনে আলমগীর, তীর্থ ভৌমিক, বলাই চন্দ্র সরকার, হারুন অর রশিদ ডাক্তার, তাফাজ্জল হোসেন তাফু, সবুজ গাজী এবং নৃত্যে ছিলেন কুহু দত্ত, হৃদিতা ও মোহনা।

বিশেষ কৃতজ্ঞাতায় ছিলেন শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি এমপি, বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াতক আলী লাকী, চাঁদপুরের জেলা প্রশাসক কামরুল হাসান, চাঁদপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ইমতিয়াজ হোসেন, মুক্তিযুদ্ধের বিজয় মেলার মহাসচিব হারুন আল রশীদ ও সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি তপন সরকার।

নাটকটি উপভোগ করেন ঢাকার বিভিন্ন নাট্যসংগঠনের বিজ্ঞনাট্যজনের পাশাপাশি চাঁদপুরের কৃতী সন্তান, বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি এমপি। এছাড়াও নাটকটি উপভোগ করেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ। নাটক শেষে চাঁদপুর-৩ আসনের সাংসদ শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনিকে মঞ্চে আমন্ত্রণ জানান থিয়েটার-এর অন্যতম কর্ণধার এবং শিক্ষামন্ত্রীকে ফুল দিয়ে অভিবাদন জানান থিয়েটারের সাধারণ সম্পাদক নাট্যজন অশোক নন্দী।

এরপর থিয়েটারের পক্ষ থেকে ৩২ জানালা নাটক মঞ্চায়নের কৃতজ্ঞতা স্বরূপ শুভেচ্ছা ক্রেস্ট গ্রহণ করেন নাটকের নির্দেশক শহীদ পাটোয়ারী এবং উৎসব সংক্রান্ত পোস্টার গ্রহণ করেন ৩২ জানালা নাটকের অন্যতম অভিনেতা নাট্যজন শরীফ চৌধুরী। এরপর জেলা শিল্পকলা একাডেমি রেপাটরি নাট্যদল, চাঁদপুরের পক্ষ থেকে থিয়েটারকে শুভেচ্ছা স্বারক তুলে দেন চাঁদপুরের কৃতি সন্তান এবং অভিভাবক শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি এমপি।

শুভেচ্ছা পর্ব শেষে বক্তব্য রাখেন অনুষ্ঠানের প্রধান অতিথি শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি এমপি। এছাড়াও বক্তব্য রাখেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ, থিয়েটারের সাধারণ সম্পাদক নাট্যজন অশোক নন্দী। ৩২ জানালা নাটকের নাট্যকার রূপক রায় ও নির্দেশক শহীদ পাটোয়ারী।

প্রধান অতিথি শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি এমপি তার সংক্ষিপ্ত বক্তব্যে ৩২ জানালা নাটকের নাট্যকার, নির্দেশক ও সকল কলা-কুশলীবদের অভিনন্দন ও ভূয়সী প্রশংসা মাধ্যমে তার বক্তব্য শুরু করেন। তিনি বলেন, চাঁদপুরের নাট্যঙ্গন অত্যন্ত শক্তিশালী এবং সক্রিয়। এ নাটকে চাঁদপুরের বিভিন্ন নাট্যদল থেকে নাট্যকর্মী নিয়ে নাটকটি নির্মাণ করা হয়েছে। এদের অভিনয়ে আমিসহ সবাই মুদ্ধ। তিনি আরো বলেন, চাঁদপুরের সাংস্কৃতিক অঙ্গন আমার চাঁদপুরের বলে নয়, এমনিতেই অনেক এগিয়ে আছে। তবে চাঁদপুরের শিল্পকলা একাডেমির মঞ্চটি ছোট হওয়ার কারনে তাদের কর্মকাণ্ডে অনেক বেঘাত ঘটছে। আমি আশা করছি, এ বিষয়টি খুব দ্রুত সময়ে সমাধানে একটি উদ্যোগ নেয়া হবে।

তিনি আরো বলেন, ৩২ জানালা নাটকটি শুধু শহরের মধ্যে সীমাবদ্ধ না রেখে গ্রামগঞ্জে মঞ্চায়ন করতে পারলে, সত্যিকার অর্থে ১৯৭৫-এর ১৫ আগস্টের ঘটনা সম্পর্কে সাধারণ মানুষ জানতে পারবে। কারন, এখনো অনেকে এ বিষয়টি নিয়ে নানাভাবে উপস্থাপন করে আসছেন। আমি চেষ্টা করবো, আমার শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমে ৩২ জানালা নাটকটি দেশের বিভিন্ন স্থানের মঞ্চায়নের ব্যবস্থা করা।

Loading

শেয়ার করুন: