চাঁদপুরে এসডিজি’র অন্তভূক্তকরণ বিষয়ক প্রশিক্ষণ

নিজস্ব প্রতিবেদক: চাঁদপুরে ২দিন ব্যাপী “কার্যকর ও জবাবদিহিমূলক স্থানীয় সরকার (ইএএলজি)” প্রকল্পের আওতায় উপজেলা ও ইউনিয়ন পরিষদ পরিকল্পনায় টেকসই উন্নয়ন অভীষ্ট (এসডিজি )অন্তভূক্তকরণ বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার ৯ জুলাই সকালে চাঁদপুর সার্কিট হাউজের সম্মেলন কক্ষে চাঁদপুর জেলা প্রশাসনের আয়োজনে ও জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি)’র কারিগরি সহায়তায় ২দিন ব্যাপী এ প্রশিক্ষনের উদ্বোধন করেন অনুষ্ঠানের সভাপতি স্থানীয় সরকার উপ পরিচালক মোহাম্মদ শওকত ওসমান ।

তিনি বলেন, টেকসই উন্নয়ন অভীষ্টসমূহ (এসডিজি) অর্জনের ক্ষেত্রে উন্নয়ন সহযোগীতায় জনপ্রতিনিধিরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। স্থানীয় উন্নয়নের জন্য উপজেলা ও ইউনিয়ন পরিষদ সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান। কিন্তু মাত্র কয়েক জন সদস্য নিয়ে গঠিত ইউনিয়ন পরিষদের পক্ষে কমিউনিটির সব ধরনের সমস্যার সমাধান করা সম্ভব নয়। তাই স্থানীয় সমস্যা সমাধানে এবং এসডিজি অর্জনে স্থানীয় জনগণকে সক্রিয় হওয়া দরকার।’

তিনি আরো বলেন, গ্রাম থেকে শহর, স্থানীয় পর্যায় থেকে রাষ্ট্রের সর্বোচ্চ পর্যায় পর্যন্ত যে মানুষ গুলো ছড়িয়ে ছিটিয়ে রয়েছে তারা সবাই সমন্বিত ভাবে কাজে করলে টেকসই উন্নয়ন অভিষ্ট বাস্তবায়ন করা সম্ভব । এর জন্য প্রাতিষ্ঠানিক সমন্বয়তা ও প্রয়োজন।

মোহাম্মদ শওকত ওসমান বলেন, আমাদের পরবর্তী প্রজন্ম যে দেশে বাস করবে সে দেশকে ভাল রাখা আমাদের নৈতিক দায়িত্ব। ক্ষুধা মুক্ত, উন্নত পুষ্টির ব্যবস্থা, টেকসই কৃষি ব্যবস্থা,স্বাস্থ্যকর জীবন যাপন নিশ্চিত করা, শিশু কিশোর থেকে বৃদ্ধ বৃদ্ধা পর্যন্ত সকলের কল্যানে কাজ করা, মানসম্মত ও আজীবন শিক্ষার সুযোগ তৈরী করা, দরিদ্র মানুষের জীবন মান উন্নয়ন,শিল্প,অবকাঠামোতে বিনিয়োগ বাড়ানো আজ সময়ের দাবীতে পরিণত হয়েছে।

ইএএলজি প্রকল্পের ডিস্ট্রিক্ট ফ্যাসিলিটেটর নুরউদ্দীন মামুনের পরিচালনায় বক্তব্য রাখেন, হাইমচর উপজেলা পরিষদের চেয়ারম্যান নূর হোসেন পাটওয়ারী, মতলব দক্ষিণ উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ শাহিদুল ইসলাম, মতলব উত্তর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) শুভাশিস ঘোষ প্রমুখ।

প্রশিক্ষণে অংশগ্রহণ করেন চাঁদপুর হাইমচর উপজেলার হাইমচর, গাজীপুর,নীলকমল,আলগী দূর্গাপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান,সচিব,সদস্যবৃন্দ।

প্রসঙ্গ :চাঁদপুরে “কার্যকর ও জবাবদিহিমূলক স্থানীয় সরকার (ইএএলজি)” প্রকল্পের আওতায় উপজেলা ও ইউনিয়ন পরিষদ পরিকল্পনায় টেকসই উন্নয়ন অভীষ্ট (এসডিজি )অন্তভূক্তকরণ বিষয়ক প্রশিক্ষণ ১০ ব্যাচের মধ্যে ৯ জুলাই ৩য় ব্যাচ শুরু হয়।

Loading

শেয়ার করুন: