চাঁদপুরে রেইজ প্রকল্পের ভূমিকা শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক

‘প্রত্যাগত অভিবাসী, ফিরে এলেও পাশে আছি’ এই স্লোগানকে সামনে রেখে চাঁদপুরে বিদেশ প্রত্যাগত অভিবাসী কর্মীদের পুনঃএকত্রীকরণে রেইজ প্রকল্পের ভূমিকা শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

২৯ এপ্রিল সোমবার সকালে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয় অবহিতকরণ এই সেমিনার। যার আয়োজন করে জেলা প্রশাসন ও ওয়েলফেয়ার সেন্টার চাঁদপুর, ওয়েজ অর্নার্স কল্যাণ বোর্ড প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়।

চাঁদপুর জেলায় Recovery & Advancement of Informal Sector Employment (RAISE) Reintegration of Returning Migrants ‘প্রকল্পের বিদেশ প্রত্যাগত অভিবাসী কর্মীদের পুনঃএকত্রীকরণে রেইজ প্রকল্পের ভূমিকা’ শীর্ষক এই সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ওয়েজ আনার্স কল্যাণ বোর্ডের পরিচালক (প্রশাসন ও অর্থ) আরিফ আহমেদ খান (যুগ্ম সচিব)।

চাঁদপুর জেলা প্রশাসক কামরুল হাসানের সভাপতিত্বে ও অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) বশির আহমেদের সঞ্চালনায় উক্ত সেমিনারে আরও বক্তব্য রাখেন চাঁদপুর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলহাজ্ব আবু নঈম পাটওয়ারী দুলাল, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক ড. সাফায়েত আহাম্মদ সিদ্দিকী, জেলা মৎস্য কর্মকর্তা মোঃ গোলাম মেহেদী হাসান, ইন্সটিটিউট অব মেরিন টেকনোলজি (আইএমটি) অধ্যক্ষ ড. প্রকৌশলী মোঃ সাকাওয়াৎ আলী, পুরাণবাজার ডিগ্রি কলেজের অধ্যক্ষ রতন কুমার মজুমদার, প্রেসক্লাব সভাপতি শাহাদাত হোসেন শান্ত, ইউপি চেয়ারম্যান সমিতির সভাপতি বেলায়েত হোসেন বিল্লাল প্রমুখ।

সেমিনারের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন ও ওয়েলফেয়ার সেন্টার চাঁদপুরের কর্ম পরিচিতি তুলে ধরেন ওয়েলফেয়ার সেন্টার চাঁদপুর এর সরকারী পরিচালক মোঃ আলী হোসেন।

এ সময় প্রধান অতিথি বলেন, বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নির্দেশক্রমে ওয়েজ আর্নাস বোর্ড ও প্রবাসী কল্যাণ বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের আয়োজনে সারা বাংলাদেশের প্রতিটি জেলায় এই সেমিনার হচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বপ্ন বাস্তবায়ন করতে ২০৪১ সালের আগেই তার দূরদর্শী নেতৃত্বে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ করতে আমরা সবাই একসাথে কাজ করে যাচ্ছি।

জেলা প্রশাসক তাঁর বক্তব্যে বলেন, বাংলাদেশের অভিবাসী কর্মীরা একদিকে যেমন গন্তব্য দেশগুলোর অর্থনীতি গড়ে তুলছে, অপরদিকে রেমিটেন্সের মাধ্যমে বাংলাদেশের প্রবৃদ্ধিতে অবদান রাখছে। রেইজ প্রকল্পটি প্রত্যাবর্তন এবং পুনঃএকত্রীকরণে যথাযথ সহায়তা করার মাধ্যমে প্রত্যাগত অভিবাসী কর্মীদের কর্মসংস্থান এবং ব্যবসায়িক উন্নয়ন পরিষেবাগুলো পেতে সহায়তা করবে, যাতে তারা তাদের নিজ নিজ জেলায় অর্থনৈতিকভাবে উৎপাদনশীল হতে পারে।

সেমিনারে জেলা প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় এবং কর্মসংস্থান ও জনশক্তি অফিসের প্রতিনিধিসহ বিদেশ প্রত্যাগত অভিবাসী কর্মী ও সংশ্লিষ্ট অংশীজন উপস্থিত ছিলেন। সেমিনার শেষে বিদেশ ফেরতদের মাঝে প্রশিক্ষণের সার্টিফিকেট বিতরণ করা হয়।

উল্লেখ্য, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের ৪টি দপ্তর রয়েছে (১) জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস (২) ওয়েজ আর্নাস কল্যাণ বোড (৩) টিটিসি/ আইএমটি এবং প্রবাসী কল্যাণ ব্যাংক।

ওয়েজ আর্নাস কল্যাণ বোর্ডের সেবা সমূহ : বিমানবন্দরে প্রবাসী কল্যাণ ডেস্ক কর্তৃক সহায়তা প্রদান। প্রবাসী কর্মীর মেধাবী সন্তানদের শিক্ষাবৃত্তি প্রদান। প্রতিবন্ধী ভাতা।বীমা কর্যক্রম।আহত ও অসুস্থ কর্মীদের সহায়তা। প্রবাসে মৃত কর্মীদের আর্থিক সহায়তা। দুর্ঘটনায় মৃত কর্মীর পরিবারকে ক্ষতিপূরণের অর্থ প্রাপ্তিতে সহায়তা মৃত দেহ আনায়ন, অ্যাম্বুলেন্স সেবা। দেশে ও বিদেশে আইনী সহায়তা।

৩০টি জেলায় গত ৩০ জুলাই হতে ওয়েল ফেয়ার সেন্টার স্থাপনের মাধ্যমে সারা দেশে এ কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। ওয়েল ফেয়ার সেন্টার, চাঁদপুর সর্বমোট ৪০৫২ জন প্রত্যাগত অভিবাসী কর্মীর রেজিস্ট্রেশন সম্পন্ন করা হয়েছে (পুরুষ ৪০২৫ জন, মহিলা ২৭ জন)। ১৯৯৩ জন কর্মীকে কাউন্সিলিং প্রদান করে রেফারেল করা হয়েছে। তার মধ্যে নগদ প্রনোদনার জন্য মন্ত্রণালয়ে প্রেরণ করা হয়েছে ৬৮৭ জন। প্রকল্পের মোট ২ লক্ষ্য প্রত্যাগত অভিবাসী কর্মীকে ওরিয়েন্টেশন ও কাউন্সিলিং সম্পন্ন করে রেফারেল করা হবে। ২৩,৫০০ জন কর্মীকে জচখ-এর আওতায় দক্ষতা সনদ প্রদান করা হবে এবং ২ লাখ কর্মীর প্রত্যেককে ১৩৫০০ টাকা আর্থিক প্রনোদনা প্রদান করা হবে। রেইজ প্রকল্পের লক্ষ্য ও উদ্দেশ্য হলো- প্রত্যাগত অভিবাসী কর্মীদের সমাজে পূর্ণপ্রতিষ্ঠার লক্ষে টেকসই রিইন্টিগ্রেশন মডেল তৈরি করা। প্রত্যাগত অভিবাসী কর্মীদের মনোসামাজিক ও অর্থনৈতিক কাউন্সিলিং প্রদান, আত্মকর্মসংস্থানের লক্ষ্যে সহযোগিতা প্রদান এবং অভিবাসী কর্মীদের একটি তথ্য সমৃদ্ধ ডাটাবেজ তৈরী করা।

রেফারেলের জন্য প্রত্যাগত প্রবাসী কর্মীদের যে সকল প্রতিষ্ঠানে প্রেরণ করা হয় ইনস্টিটিউট অফ মেরিন টেকনোলজি (আইএমটি), চাঁদপুর, জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস, কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র, প্রবাসী কল্যাণ ব্যাংক, সিভিল সার্জন অফিস, পুলিশ সুপার, প্রানী সম্পদ অধিদপ্তর, যুব উন্নয়ন অধিদপ্তর, বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প (বিসিকি), সমাজসেবা অধিদপ্তর, মৎস্য অধিদপ্তর, মহিলা ও শিশু বিষয়ক অধিদপ্তর, বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ড, বাংলাদেশ লিগ্যাল এ্যইড এন্ড সাভিসেস ট্রাস্ট, মাইক্রো ফিন্যান্স, ব্র্যাক ব্যাংক সহ বিভিন্ন এনজিও প্রত্যাশি ব্রাক, রেফারেল প্রদান করা হচ্ছে।

Loading

শেয়ার করুন: