ভারতে রপ্তানির খবরে চাঁদপুরে বাড়ল ইলিশের দাম

নিজস্ব প্রতিনিধি ॥

ভারতে তিন হাজার টন ইলিশ রপ্তানির খবর প্রকাশের ২৪ ঘণ্টার মধ্যে চাঁদপুরে মণপ্রতি দাম বেড়েছে ২ হাজার টাকা। আগস্ট-সেপ্টেম্বর-অক্টোবর ইলিশের ভরা মৌসুম। এই মৌসুমে ইলিশের দাম কিছুটা কম হওয়ার প্রত্যাশা থাকলেও এবার চাহিদা বেশি থাকায় তা আর হয়ে উঠেছে না বলে দাবি ব্যবসায়ীদের।

রোববার সরজমিনে চাঁদপুর মৎস্য অবতরণ কেন্দ্রে গিয়ে দেখা যায়, সেখানে এক কেজি ওজনের ইলিশ বিক্রি হচ্ছে ১ হাজার ৮০০ থেকে ১৮৫০ টাকা। আর এক কেজির ওপরে ওজনের ইলিশ ২ হাজার টাকা বিক্রি হয়েছে। এক কেজির নিচের মাছ ১ হাজার ৫০০ থেকে ১ হাজার ৬০০ টাকা দরে বিক্রি হতে দেখা গেছে। আর এতে করে ভারতে ইলিশ রপ্তানির খবরের পর কেজি প্রতি ৫০ থেকে ১০০ টাকা বেড়েছে।
এ বিষয়ে চাঁদপুর মৎস্য বণিক সমিতির সভাপতি মানিক জমাদ্দার বলেন, ‘ভারতে ইলিশ রপ্তানির খবরে রোববার দাম কেজিতে ৫০ টাকা বেড়েছে, যা মণপ্রতি দুই হাজার টাকা। আগামী ২/৩ দিনের মধ্যে দাম আরো বাড়ার শঙ্কা করা হচ্ছে।’

তিনি আরও জানান, এবার ইলিশের ভরা মৌসুমেও বড় ইলিশ মিলছে না। বিগত বছরগুলোতে এমন সময়ে এক কেজির ওপরের ইলিশ পাওয়া যেত বেশি। এবার এক কেজির নিচে ইলিশ বেশি। আরেক দিকে চাহিদা বেশি হওয়ায় দাম ঊর্ধ্বগতি হচ্ছে।
এদিকে আগামী ১৩ অক্টোবর থেকে ৩ নভেম্বর মা ইলিশ রক্ষার অভিযান চলবে। ওই সময় ইলিশ ধরা নিষিদ্ধ থাকবে। এতে করে বর্তমান সময়ে ইলিশের চাহিদা বেড়েছে কয়েকগুণ। সরবরাহের চেয়ে ক্রেতা বেশি হওয়ায় ইলিশের দাম চলতি মৌসুমে কমানোর আর সুযোগ নেই বলেও জানিয়েছেন সেখানকার ব্যবসায়ীরা।

জেলা মৎস্য বিভাগের এক পরিসংখ্যানে দেখা গেছে, গত বছর জুলাই-আগস্টে ৩ হাজার ৩০৩ মেট্রিক টন ইলিশ ধরা হয়েছে। যা এবার এই দুই মাসে ৩ হাজার ২০৩ মেট্রিক টন ইলিশ মিলেছে। ২০২৩-২০২৪ অর্থ বছরে চাঁদপুর অঞ্চলে ৩৫ হাজার ১০৪ মেট্রিক টন ইলিশ ধরা পড়ে জেলেদের জালে। তবে এমন পরিসংখ্যান মানতে নারাজ ব্যবসায়ী ও জেলেরা।

প্রসঙ্গত, গতকাল শনিবার আসন্ন দুর্গাপূজা উপলক্ষে ভারতে ৩ হাজার ৯৫০ মেট্রিক টন ইলিশ রপ্তানির অনুমোদন দিয়েছে সরকার। এই খবর প্রকাশের পর থেকেই দেশের সকল পাইকারি ও খুচরা বাজারে বেড়েছে ইলিশের দাম।

Loading

শেয়ার করুন: