হাজীগঞ্জ পৌরসভার ১১৭ কোটি টাকার বাজেট ঘোষণা

নিজস্ব প্রতিবেদক ॥

চাঁদপুরের হাজীগঞ্জ পৌরসভার ২০২৪-২৫ অর্থ বছরে সম্পূর্ণ কর আরোপ ছাড়াই বাজেট ঘোষণা করা হয়েছে। সোমবার ৮ জুলাই বিকেলে সাংবাদিক ও সুধি সমাবেশের মধ্যে আয়োজিত অনুষ্ঠানে ১১৭ কোটি ৩৮ লক্ষ ৬০ হাজার ২৫০ টাকার বাজেট ঘোষণা করেন পৌর মেয়র আ.স.ম. মাহবুব-উল আলম লিপন।

এবারের বাজেটে মোট আয় ধরা হয়েছে ১১৭ কোটি ৩৮ হাজার ২শ’ ৫০ টাকা। মোট ব্যয় ১১২ কোটি ৭০ লক্ষ ১৫ হাজার টাকা। মোট উদ্বৃত্ত থাকবে ৪ কোটি ৬৮ লাখ ৪৫ হাজার ২শ’ ৫০ টাকা।

২০২৪-২০২৫ অর্থ বছরের হাজীগঞ্জ পৌরসভার রাজস্ব বাজেটের পরিমান ৩০ কোটি ০৩ লক্ষ ৪৬ হাজার ২৫০ টাকা। তন্মধ্যে নিজস্ব রাজস্ব আয়ের পরিমান ২৪ কোটি ৬২ লক্ষ ০১ হাজার ২৫০টাকা। পানির রাজস্ব আয়ের পরিমান ০৫ কোটি ৪১ লক্ষ ৪৫ হাজার টাকা। সর্বমোট রাজস্ব আয়ের পরিমান ৩০ কোটি ০৩ লক্ষ ৪৬ হাজার ২৫০ টাকা। নিজস্ব রাজস্ব ব্যয়ের পরিমান ২৩ কোটি ৭৭ লক্ষ ৪৫ হাজার টাকা এবং পানি রাজস্ব ব্যয় ধরা হয়েছে ০৪ কোটি ৮৪ লক্ষ ৩০হাজার টাকা। সর্বমোট রাজস্ব ব্যয়ের পরিমান ২৮ কোটি ৬১ লক্ষ ৭৫ হাজার টাকা এবং রাজস্ব উদ্বৃত্ত থাকবে ১ কোটি ৪১ লক্ষ ৭১ হাজার ২৫০ টাকা।

উন্নয়ন বাজেটের পরিমান ৮৭ কোটি ৩৫ লক্ষ ১৪ হাজার টাকা। তন্মধ্যে উন্নয়ন ব্যয় ধরা হয়েছে ৮৪ কোটি ০৮ লক্ষ ৪০ হাজার টাকা এবং উন্নয়ন উদ্বৃত্ত থাকবে ৩ কোটি ২৬ লক্ষ ৭৪ হাজার টাকা।

রাজস্ব আয়ের ও ব্যয়ের প্রধান খাত গুলো হচ্ছে পৌর কর, ব্যবসা লাইসেন্স ফি, সম্পত্তি হস্তান্তর কর, পৌর হাট-বাজার ইজারা, বাস, সিএন্ডজি ও ট্রাক ষ্ট্যান্ড ইজারা, বালু ঘাট ইজারা, রোলার ভাড়া, দোকান বরাদ্ধের সেলামী ও ঘরভাড়া ইত্যাদি। অপরদিকে রাজস্ব ব্যয়ের প্রধান খাত গুলো হচ্ছে- সম্মানী ভাতা ও বেতনভাতা, রাজস্ব উন্নয়ন প্রকল্প কাজ, বিদ্যুৎ মালামাল ক্রয়, লাইন সম্প্রসারন ও পানির ফোয়ারা নির্মান ইত্যাদি বিশেষভাবে উল্লেখযোগ্য।

অপর দিকে উন্নয়ন আয়ের প্রধান প্রধান খাত গুলো হচ্ছে, সরকার কর্তৃক উন্নয়ন সহায়তা মঞ্জুরী; অতিরিক্ত বরাদ্দ/ থোকবরাদ্দ/ বিশেষ বরাদ্ধ; আই, ইউ, জি, আই, পি; জলবায়ু পরিবর্তন উন্নয়ন প্রকল্প ও লোকাল গভর্নমেন্ট কোভিড-১৯ রেসপন্স এ্যান্ড রিকভারি প্রজেক্ট (এলজিসিআরআরপি) উন্নয়ন প্রকল্প খাত বিশেষভাবে উল্লেখযোগ্য।

অন্যদিকে উন্নয়ণ ব্যয়ের প্রধান প্রধান খাত গুলো হচ্ছেঃ রাস্তা-ঘাট নির্মাণ, মেরামত, উন্নয়ন, ব্রীজ-কালভার্ট-ড্রেননির্মাণ/ মেরামত, গণ সৌচাগার নির্মাণ/মেরামত, হাট-বাজার উন্নয়ন, সুপার মার্কেট ও হকার্স মার্কেট নির্মাণ ও মেরামত, গোরস্থান ও কসাই খানা নির্মাণ ও উন্নয়ন ইত্যাদি।

পৌর বাজার পরির্দশক খাজা সাফিউল বাসার রুজমনের উপস্থাপনায় বাজেট ঘোষণা অনুষ্ঠানে বক্তব্য রাখেন প্যানেল মেয়র-১ জাহিদুর আজহার আলম বেপারি, হিসাব রক্ষণ ও ভারপ্রাপ্ত পৌর নির্বাহী কর্মকর্তা মো. সফিকুর রহমান, টি এল সি সি সদস্য মোঃ হারুন আর রশিদ প্রমূখ।

বাজেট ঘোষণা অনুষ্ঠানে কোরআন তেলওয়াত করেন মাওলানা মাহবুবুর রহমান। অনুষ্ঠানে পৌরসভার সকল কাউন্সিলর, সংবাদকর্মী ও সুধীজনসহ পৌরবাসী উপস্থিত ছিলেন।

Loading

শেয়ার করুন: