অগ্নিকাণ্ড প্রতিরোধে সতর্কতামূলক ব্যবস্থাগ্রহণ করুন : জেলা প্রশাসক

নিজস্ব প্রতিবেদক ॥

প্রচণ্ড দাবদাহে অগ্নিকাণ্ডের ঝুঁকি বাড়ে। যে দাবদাহ চলছে তাতে একটু অসতর্কতায় অগ্নিকাণ্ড ঘটার আশংকা প্রবল। সেজন্যে মন্ত্রণালয়ের নির্দেশক্রমে চাঁদপুরে প্রচণ্ড দাবদাহ ও অগ্নিকাণ্ড প্রতিরোধে সতর্কতামূলক ব্যবস্থাগ্রহণ সংক্রান্ত মতবিনিময় সভা করেছে জেলা প্রশাসন।

জেলা প্রশাসক কামরুল হাসানের সভাপ্রধানে গতকাল দুপুরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রশাসনের কর্মকর্তা ছাড়াও চাঁদপুর শহরের বড় বড় মার্কেট কমিটির নেতৃবৃন্দ, ফায়ার সার্ভিসের কর্মকর্তাসহ অন্যরা উপস্থিত ছিলেন।

সভার শুরুতে ফায়ার সার্ভিস, চাঁদপুর উত্তরের উপ-সহকারী পরিচালক মোঃ সাহিদুল ইসলামের কাছ থেকে চাঁদপুর শহরের বড় বড় মার্কেট ও বিপণী বিতানগুলোর অবস্থা জানতে চান জেলা প্রশাসক। ফায়ার সার্ভিসের এই কর্মকর্তা চাঁদপুর ও হাজীগঞ্জের কয়েকটি মার্কেটের বর্তমান অবস্থা জানান। এ সময় তিনি বিশেষভাবে উল্লেখ করেন চাঁদপুর শহরের রেলওয়ে হকার্স মার্কেট ও পালবাজারের কথা। তিনি জানান, হকার্স মার্কেট ও পালবাজার রেড জোনের মধ্যে আছে। এখানে একবার আগুন লাগলে কিছুই থাকবে না। কী কারণে রেড জোনের আওতায় সে বিষয়ে তিনি বলেন, হকার্স মার্কেটের একটি দোকানেও অগ্নি নির্বাপক যন্ত্র (ফায়ার এক্সটিংগুইসার) নেই। পুরো মার্কেটের গলিপথ একটু ফাঁকাও নেই। ঘিঞ্জি পরিবেশ। বিদ্যুৎ লাইনে ত্রুটি আছে। তাছাড়া রাতে মার্কেট বন্ধ করার পর কলাপসিবল গেট তালা দেয়া থাকে, কিন্তু লোক থাকে না। রাতে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটলে ভয়াবহ পরিস্থিতি হবে। এভাবে ফায়ার সার্ভিসের এই কর্মকর্তা পালবাজারসহ অন্যান্য মার্কেটেও অগ্নিনির্বাপক যন্ত্র না থাকাসহ নানা ত্রুটির কথা জানান।

জেলা প্রশাসক এ প্রসঙ্গে প্রত্যেক মার্কেটে নিজ নিজ সতর্কতা অবলম্বনের নির্দেশ দেন। তিনি বলেন, বিদ্যুতের শর্ট সার্কিট থেকেই অধিকাংশ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে থাকে। আর এই শর্ট সার্কিট হয় নিজেদের অসতর্কতার কারণে। দেখা গেছে যে, বিদ্যুতের তার লুজ কানেকশন, জোড়াতালি দেয়া, স্কচটেপ পেচানো, ইলেকট্রনিক সামগ্রী চার্জে দিয়ে ওভার সময় ফেলে রাখা ইত্যাদি কারণে বিদ্যুতের তারে আগুন ধরে যায়। এছাড়াও জ্বলন্ত কয়েল থেকেও আগুন ধরতে পারে। তাই এসব বিষয়ে সতর্ক থাকতে হবে। তিনি হকার্স মার্কেট ও পালবাজার ব্যবসায়ী সমিতিকে ফায়ার সার্ভিসের সাথে বসে অতি দ্রুত তাদের পরামর্শ ও নির্দেশনা অনুযায়ী ব্যবস্থা নিতে নির্দেশ দেন।

Loading

শেয়ার করুন: