নিজস্ব প্রতিবেদক:

চাঁদপুরে ৪৫তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ, বিজ্ঞান মেলা ও ৮ম জাতীয় অলিম্পিয়াড উদ্বোধন হয়েছে।

মঙ্গলবার (১৪মে) সকাল ১০টায় চাঁদপুর সরকারি কলেজ ভবনের দ্বিতীয় তলায় সেমিনার কক্ষে অনুষ্ঠানের আয়োজন করে চাঁদপুর জেলা প্রশাসন।

এতে প্রধান অতিথির বক্তব্য দেন, চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. নাছিম আখতার।

তিনি বলেন, আমরা প্রাকৃতিক অনেক বিষয় এড়িয়ে চলি। রোদ থেকে দূরে থাকি। এসির মধ্যে থাকি। যেখানে তাপমাত্রা থাকে ২৫ ডিগ্রি সেলসিয়াস। কিন্তু রোদ হচ্ছে একটি বড় শক্তি। রোদ ছাড়া ফসল উৎপাদন হয় না।

তিনি শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, শিক্ষার্থীরা বিজ্ঞান ও প্রযুক্তি সম্পর্কে যেমন জ্ঞান আহরণ করবে, তেমনি নিয়মিত খেলাধুলা চর্চা করবে। খেলাধুলা করলে শরীরের প্রয়োজনীয় হরমোন ভালো থাকে। এর ফলে মানসিকতা ভালো থাকে এবং অপরাধমূলক ও বিকৃত মন মানসিকতা থেকে দূরে থাকে।

শিক্ষকদের উদ্দেশ্যে তিনি বলেন, শিক্ষকরা তাদের ক্লাসে ল্যাবগুলো উন্মুক্ত রাখবে। তাদের বাস্তবে বিজ্ঞান শিক্ষা দিতে হবে। যাতে করে পড়ার পাশাপাশি বাস্তবে কাজ করতে কোনো ধরনের ভয়-ভীতি না থাকে।

চাঁদপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. মুস্তাফিজুর রহমানের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য দেন, অতিরিক্ত পুলিশ সুপার সুদীপ্ত রায়, চাঁদপুর সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর অসিত বরণ দাশ, বাবুরহাট স্কুল ও কলেজের অধ্যক্ষ মোশারফ হোসেন।

চাঁদপুর জেলা শিক্ষা অফিসার প্রাণ কৃষ্ণ দেবনাথ, সরকারি কলেজ ও শহরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও শিক্ষার্থীরা এ সময় উপস্থিত ছিলেন।

সবশেষে প্রধান অতিথিসহ অন্যান্য অতিথিরা বিজ্ঞান মেলা উপলক্ষে শিক্ষার্থীদের উদ্ভাবন উপস্থাপন করা বিভিন্ন স্টল পরিদর্শন করেন এবং শিক্ষার্থীদের সঙ্গে তাদের উদ্ভাবন বিষয়ে কথা বলেন।

Loading

শেয়ার করুন: