চাঁদপুর লঞ্চঘাটে ঘরমুখো মানুষের উপচেপড়া ভিড়

নিজস্ব প্রতিনিধি:

আর মাত্র কয়েকদিন পরেই পবিত্র ঈদুল ফিতর। পরিবারের সদস্যদের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করতে রাজধানী থেকে চাঁদপুর ঘাট হয়ে বাড়ি ফিরতে শুরু করেছে মানুষ। প্রতি বছরের মতো এবারও ঘরমুখো মানুষ বেছে নিয়েছেন চাঁদপুরের নদীপথ। বুধবার (১৯ এপ্রিল) সকাল থেকে চাঁদপুর লঞ্চঘাটে বেড়েছে ঈদে ঘরমুখো মানুষের ভিড়।

লঞ্চঘাটে গিয়ে দেখা যায়, চাঁদপুর লঞ্চ টার্মিনালে বেড়েছে মানুষের ভিড়। যাত্রীদের হয়রানিমুক্ত রাখতে বারবার মাইকিং করছে প্রশাসন। কিন্তু লঞ্চ থেকে যাত্রীরা নামার সঙ্গে সঙ্গেই সিএনজিচালিত অটোরিকশার চালকরা যাত্রীদের লাগেজ ধরে টানাটানি করছেন। আবার চাওয়া হচ্ছে অতিরিক্ত ভাড়া। তবে পুলিশ সদস্যদের তৎপরতায় হয়রানি এড়াতে সক্ষম হচ্ছেন অনেকেই। এছাড়া ঘাটে রয়েছে নৌ পুলিশের ভ্রাম্যমাণ দল। শৃঙ্খলা বজায় রাখতে লঞ্চঘাটে পুলিশের সঙ্গে কাজ করছেন বিআইডব্লিউটিএ ,ফায়ার সার্ভিস, আনসার ও স্কাউটের সদস্যরা।

তবে যাত্রীদের অভিযোগ, তাদের জিম্মি করে চালকরা ভাড়া নিচ্ছেন কয়েক গুণ বেশি। এ ব্যাপারে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেছেন যাত্রীদের অনেকে। ঢাকা থেকে লঞ্চে আসা যাত্রী আবু সালেহ বলেন, সদরঘাটে ভিড় ও প্রচুর যাত্রী ছিল। তবে সুন্দরভাবে এসে পৌঁছাতে পেরেছি। পরিবারের সঙ্গে সুন্দরভাবে ঈদ উপভোগ করতে পারবো।

সুজন নামের আরেক যাত্রী বলেন, আমি ঢাকার মিরপুরে থাকি। পরিবারের সঙ্গে ঈদ করার আনন্দটাই অন্যরকম। এজন্য লঞ্চে আসালাম। ভেবেছিলাম অনেক ভিড় হবে। কিন্তু ঈদের সময় যে ভিড় হওয়ার কথা সেই রকম ভিড় হয়নি।

ঢাকা থেকে লঞ্চে আসা আরেকে যাত্রী রাসেল বলেন, ঘাটে সিএনজি ডাইভাররা অতিরিক্ত ভাড়া চাচ্ছে। তারা ১০০ টাকার ভাড়া ৩-৪ শো টাকা দাবি করছে। তারা যেন অতিরিক্ত ভাড়া না নিতে পারে সে দিকে লক্ষ্য রাখার জন্য আমি জেলা প্রশাসন ও পুলিশ সদস্যদের কাছে অনুরোধ করছি। ঈদে ঘরমুখো মানুষ যেন নিরাপদে বাড়ি পৌঁছতে পারে।

চাঁদপুর সদর নৌ পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. কামরুজ্জামান বলেন,যাত্রীদের সেবায় আমরা তৎপর রয়েছি। নিয়মিত অফিসার ফোর্সের পাশাপাশি অতিরিক্ত অফিসার ফোর্স মোতায়েন করা হয়েছে। তাছাড়া পুরো লঞ্চ টার্মিনালটি সিসি ক্যামেরার আওতায় রয়েছে। সিসি ক্যামেরার মাধ্যমে মনিটরিং করছি। পকেটমার, ছিনতাইকারী ও দুষ্কৃতিকারীরা যাতে কোনো রকম অপকর্ম করতে না পারে সে বিষয়ে আমরা সজাগ রয়েছি।

চাঁদপুর নদী বন্দরের নৌ নিরাপত্তা ও ট্রাফিক ব্যবস্থাপনা বিভাগ এবং বন্দর ও পরিবহন বিভাগের ভারপ্রাপ্ত উপ-পরিচালক শাহাদাত হোসেন বলেন,ঈদুল ফিতর উপলক্ষ্যে আইনশৃঙ্খলা রক্ষায় আলাদা কন্ট্রোল রুম স্থাপন করা হয়েছে। বিভিন্ন সংস্থার সমন্বয়ে বন্দর সমন্বয় কমিটি গঠন করা হয়েছে। আজ সকাল থেকে দুপুর পর্যন্ত প্রায় ১০ হাজার যাত্রী আসা যাওয়া করেছে। তবে ঢাকা থেকে আসা যাত্রীর সংখ্যা বেশি।

Loading

শেয়ার করুন: