আমাকে স্যার বলে সম্বোধন করবেন না

নিজস্ব প্রতিনিধি ॥

চাঁদপুরের মতলব উত্তর উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা এম এ কুদ্দুস তাঁকে ‘স্যার’ বলে সম্বোধন না করার অনুরোধ জানিয়েছেন। শনিবার বেলা সাড়ে ১১টায় তাঁর কার্যালয়ের নোটিশ বোর্ডে এ নোটিশ টাঙিয়ে দেন।

ওই নোটিশে উপজেলা পরিষদের চেয়ারম্যান এম এ কুদ্দুস উল্লেখ করেন, ‘আমার নির্বাচনী এলাকার সকল জনগণকে বিনীত অনুরোধ করছি, দয়া করে আমাকে “স্যার” বলে সম্বোধন করবেন না। আমি আপনাদের ভাই, বন্ধু, সেবক এবং সেবক হয়েই থাকতে চাই।’

এ ব্যাপারে ওই উপজেলা চেয়ারম্যান বলেন,দীর্ঘ সময় আমাদের পরিবার সাধারণ মানুষের সাথে চলাফেরা করে আসছে। তাদের সাথে আমরা বন্ধু-বান্ধব মতো চলাফেলা করে আসছি। ওই সামাজিকতাই আমাদের বেশি মূল্যবান মনে করি। এখন উপজেলা পরিষদের চেয়ারম্যান হওয়ার কারণে কিছু মানুষ স্যার বলতে চায়। এরকম একটা পরিস্থিতি সৃষ্টি হয়। এটা আমার কাছে বিব্রতকর মনে হয় । এজন্য সবাইকে বলছি আমি আপনাদের লোক ,ভাই-বোন । আপনাদের সেবা করতে আমাকে দায়িত্ব দিয়েছেন। আমাকে স্যার বলবেন না। আমাকে ভাই বলে সম্বোধন করবেন।

তিনি আরও বলেন,সরকারি কর্মকর্তারা স্যার বা ম্যাডাম নন। শুধু শিক্ষকেরা স্যার-ম্যাডাম। জনপ্রশাসন প্রতিমন্ত্রীর দেওয়া এ নির্দেশনার প্রতি সম্মান জানাই । তিনি অনেক আগে কথাই কথা বলেছেন। তাঁকে সেলুট জানাই। আমি নিজের সচেতনতাবোধ থেকেই তিনি এ নোটিশ দিয়েছি।

উপজেলা পরিষদের অন্য কর্মকর্তা ও কর্মচারীকেও বলেছেন তাঁকে ‘স্যার’ না বলতে। তাঁকে ভাই বা বন্ধু বলে সম্বোধন করা যাবে। অন্য জনপ্রতিনিধি ও কর্মকর্তাও একই পদক্ষেপ নেবেন বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

Loading

শেয়ার করুন: