উন্নত  জাতি গঠনে  মানসম্মত শিক্ষা অপরিহার্য : এম.ইসফাক আহসান 

আক্তার হোসেনঃ
বাংলাদেশ আওয়ামী লীগের আন্তর্জাতিক বিষয়ক উপকমিটির সদস্য এম ইসফাক আহসান  শিক্ষার্থীদের উদ্দেশ্য বলেন,পৃথিবীর অন্য উন্নত দেশের কাতারে বাংলাদেশকে আসতে হলে মানসম্মত শিক্ষা অপরিহার্য। মানসম্মত শিক্ষা এমন একটি শিক্ষা যা  মানুষের সম্ভাবনাময় বৈশিষ্ট্য ও দক্ষতাকে বিকশিত করে।মানসম্মত শিক্ষা প্রত্যয়ী জনগোষ্ঠী তৈরী করে।প্রত্যয়ী জনগোষ্ঠী হবে বিজ্ঞান, সংস্কৃতি, সাহিত্য বিষয়ে পারদর্শী এবং যাদের থাকবে কোনো অজানা বিষয়ে শেখার জন্য প্রত্যয় বা হার না মানা মনোভাব।
তিনি আরো বলেন বর্তমান সরকারের আমলে গত ১ দশকে শিক্ষায় বালক ও বালিকা উভয়েরই অংশগ্রহণের হার অভূতপূর্ব ভাবে  বেড়েছে এবং একই সংগে বিদ্যালয়ের সংখ্যাও বেড়েছে।
তিনি শিক্ষার্থীদের উদ্দেশ্য আরো বলেন,তোমরা শিক্ষকদের সন্মান করবে এবং বাবা ও মায়ের কথামত মত চলবে।তাহলে তোমরা লেখাপড়া করে একদিন উচ্চ শিখরে পৌছতে পারবে। মতলবগঞ্জ পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণী ও মা সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথাগুলো বলেন।
 ২৪ সেপ্টেম্বর সকাল সাড়ে দশটায় বিদ্যালয় মাঠে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে মতলবগঞ্জ পাইলট বালিকা উচ্চ বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি ও তিন নং ওয়ার্ড কাউন্সিলর সারোয়ার সরকার লিখনের সভাপতিত্বে এবং বিদ্যালয়ের সহকারী শিক্ষক মুজাহার হোসেনের পরিচালনায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন চাঁদপুর জেলা পরিষদের সংরক্ষিত ২ নং ওয়ার্ডের সদস্য তাসলিমা আক্তার আঁখি,মতলব দক্ষিণ উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার গাউসুল আজম পাটোয়ারী।
অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন মতলব দক্ষিণ উপজেলা আওয়ামী লীগের সাবেক সহ-সভাপতি দেওয়ান মোহাম্মদ রেজাউল করিম , অত্র বিদ্যালয পরিচালনা কমিটির সাবেক সদস্য ও চাঁদপুর জেলা জাতীয় পার্টির সহ-সভাপতি আব্দুল কাইয়ুম খান, মতলব পৌরসভার প্যানেল মেয়র মামুন চৌধুরী বুলবুল,অত্র বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক মোহাম্মদ মনির হোসেন।
শিক্ষার্থীদের মধ্যে কবিতা আবৃত্তি করেন  দশম শ্রেণীর শিক্ষার্থী প্রাপ্তির রায় চৌধুরী  ও বক্তব্য রাখেন ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থী  মহিনী নাহার মাহি। অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন অত্র বিদ্যালয়ের ধর্মীয় শিক্ষক মোহাম্মদ মামুনুর রশিদ এবং গীতা পাঠ করেন  শিক্ষক সুনীল চন্দ্র দাস।
অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন অত্র বিদ্যালয়ের প্রধান শিক্ষক মুহাম্মদ কবির হোসেন। পরে ক্রীড়া ও সাংস্কৃতিক  প্রতিযোগিতায় বিজয়ী শিক্ষার্থীদের  মাঝে পুরস্কার বিতরণ করা হয়। এছাড়া অত্র বিদ্যালয়ের পক্ষ থেকে  প্রধান অতিথি সহ অন্যান্য অতিথিদের মাঝে সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়।

Loading

শেয়ার করুন: