গাছ আমাদের অকৃত্রিম বন্ধু,বেশি বেশি গাছ লাগানো দরকার : শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক ॥

“গাছ লাগিয়ে যত্ন করি,সুস্থ প্রজন্মের দেশ গড়ি”এই প্রতিপাদ্য বিষয় নিয়ে চাঁদপুরে জেলা প্রশাসন ও বন বিভাগের আয়োজনে ৭ দিন ব্যাপী বৃক্ষমেলা -২০২৩ এর উদ্বোধন করা হয়েছে। এ উপলক্ষে শুক্রবার (১৪ জুলাই) বেলা সাড়ে ১১টায় চাঁদপুর হাসান আলী সরকারি উচ্চবিদ্যালয় মাঠে শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি এমপি ফিতা কেটে এবং বেলুন উড়িয়ে বৃক্ষমেলার উদ্বোধন করেন।

প্রধান অতিথির বক্তব্যে শিক্ষমন্ত্রী বলেন, গাছ আমাদের কেবল অক্সিজেনই দেয় না ফল ফুল দিয়ে আমাদের মন ভালো করে দেয়।গাছ আমাদের সবদিক থেকে কাজে লাগে। কাজেই গাছ রোপন করতে হবে, যত্ন নিতে হবে। সেই লক্ষ্য নিয়েই পরিবেশ বাঁচাতে আমাদের সুস্থ জীবন যাপনে পুষ্টির খোরাকের জন্য দেশের অর্থনৈতিক উন্নয়নের জন্য এই বৃক্ষরোপণ অভিযান মাননীয় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা প্রতি বছর শুরু করেন।গাছ লাগানোর জন্য মানুষকে উদ্বুদ্ধ করতে হয়।তিনি সকল মানুষকে বিশেষ করে শিক্ষার্থীদের প্রত্যেকে ফলজ বনজ ও ভেষজ গাছ লাগানোর অনুরোধ করে বলেন,আমরা যদি একটা করে গাছ লাগাই তাহলে আমাদের ফলের পুষ্টির অভাব হবে না। আমাদের অর্থনীতি অনেক এগিয়ে যাবে এবং পরিবেশগত সুন্দর হবে।শিক্ষামন্ত্রী বলেন, আমরা আমাদের নতুন শিক্ষাক্রমে চেষ্টা করছি শিক্ষার্থীরা নিজেরা গাছ লাগাবে এবং গাছের যত্ন নিবে। কোন গাছ লাগাচ্ছে কেন লাগাচ্ছে সবকিছু তারা নিজেরা নিজেরা শিখবে। এরকম করে করে তারা তাদের জীবনকেও যত্ন নিতে শিখবে।

তিনি আরও বলেন, গাছের ন্যায় নিজের জীবনকে পরিবার প্রতিবেশী দেশ সবার যত্ন নিবে তার মধ্যে দিয়ে পৃথিবীটা সুন্দর হবে।দিন দিন আমাদের প্রাকৃতিক পরিবেশ বদলে যাচ্ছে।এই আষাড় মাসে তেমন একটা বৃষ্টি নেই।গাছ আমাদের বেঁচে থাকার জন্য অক্সিজেন দেয়।আমাদের সকলের উচিত আগামী প্রজন্মের জন্য সুন্দর ও বাসযোগ্য একটা পৃথিবী গড়তে বেশি বেশি গাছ লাগানো।

চাঁদপুরের জেলা প্রাশাসক মোঃ কামরুল হাসানের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন পুলিশ সুপার মিলন মাহমুদ, চাঁদপুর পৌরসভার মেয়র জিল্লুর রহমান জুয়েল,কুমিল্লা সামাজিক বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মোহাম্মদ আলী।

এছাড়া উপস্থিত ছিলেন জেলা কৃষি সম্প্রসারণ বিভাগের উপপরিচালক কৃষিবিদ মোঃশাফায়েত আহম্মেদ চৌধুরী,জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক তাফাজ্জল হোসেন এসডু পাটওয়ারী,চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি এ এইচ এম আহসান উল্লাহ,ভাইস চেয়ারম্যান আইয়ুব আলী বেপারী,পিপি রনজিত রায়, সামাজিক বনায়ন ও নার্সারি প্রশিক্ষক মোঃ তাজুল ইসলাম।

অনুষ্ঠানের সঞ্চালনা করেন শিক্ষক মোঃ জাহিদ হাসান।এসময় কৃষি ও বন বিভাগের অন্যান্য কর্মকর্তাবৃন্দ, আওয়ামীলীগ,ছাত্রলীগের নেতৃবৃন্দ, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীবৃন্দ,অভিবাবকগণ, এবং প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিক এবং বিভিন্ন শ্রেণি-পেশার লোকজন উপস্থিত ছিলেন।উদ্বোধনের পরপরই বৃক্ষ মেলার স্টলগুলো পরিদর্শন করেন প্রধান অতিথি সহ অন্যান্য অতিথিবৃন্দ।

নার্সারী মালিক সমিতির সহযোগীতায় মেলায় তাদের ১৭টি,কৃষি সম্প্রসারন বিভাগ ১ টি ও বন বিভাগ ১টি ও বন্ধু ফাউন্ডেশনের ১ টি করে মোট ২০ টি স্টল স্থান পেয়েছে।এসব স্টলে ফলজ, বনজ, ঔষধি ও শোভাবর্ধন বৃক্ষের রকমারি চারা বিক্রয় হচ্ছে।

অনুষ্ঠানের সভাপতি জেলা প্রশাসক মো: কামরুল হাসান বলেন,প্রতি বছরের মতো এবারো উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে সপ্তাহব্যাপী বৃক্ষমেলা শুরু হয়েছে। এ জেলার মানুষের মাঝে বৃক্ষরোপণে সচেতনতা সৃষ্টি করতেই এ মেলার আয়োজন করা হয়েছে।আমি আশা করবো গাছের গুরুত্ব ও পরিবেশের ভারসাম্য রক্ষায় আমাদের শিক্ষার্থীসহ অভিভাবকরা বেশি বেশি গাছ লাগবেন।

১৪ জুলাই শুক্রবার চাঁদপুর হাসান আলী সরকারি উচ্চবিদ্যালয় মাঠ প্রাঙ্গনে দিনব্যাপী শুরু হওয়া এই মেলা চলবে ২০ জুলাই পর্যন্ত।

 

 

 

Loading

শেয়ার করুন: