গুজবের বিরুদ্ধে আনসার সদস্য কার্যকর ভূমিকা রাখবেন: শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিনিধি :

চাঁদপুরে আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।  ৬ অক্টোবর শুক্রবার সকাল সাড়ে ১১ টায় চাঁদপুর জেলা কমান্ড্যান্টের কার্যালয়ে এ অনুষ্ঠান হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন শিক্ষামন্ত্রী ডা: দীপু মনি এমপি।

তিনি তাঁর বক্তব্যে বলেন, আজকাল আমাদের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে একটা খুব বড় সমস্যা সংকটকে মোকাবেলা করতে হচ্ছে সেটি হলো গুজব। একটি মহল আছে যারা বিভিন্ন সময়ে বিভিন্ন রকমের গুজব সৃষ্টি করে সমাজে একটা অস্থিতিশীল পরিস্থিতির সৃষ্টি করতে চায়। এক্ষেত্রে আনসার সদস্যদের বড় ভ‚মিকা রয়েছে। প্রতিটি গ্রামে আমাদের যে ৬৪ জন আনসার সদস্য রয়েছে তারা যদি যেকোন রকম গুজবের বিরুদ্ধে সঙ্গে সঙ্গে কার্যকর ভ‚মিকা পালন করেন এবং সাধারণ মানুষদের যদি জানিয়ে দেন এটি গুজব, এটি সত্য নয়, তখন এই গুজব বিস্তার লাভ করতে পারবে না।

মন্ত্রী আরও বলেন, বঙ্গবন্ধু আমাদেরকে স্বাধীনদেশ দিয়ে গেছেন। তাঁর সারা জীবনের ত্যাগ সংগ্রামের মধ্য দিয়ে রক্তক্ষয়ী যুদ্ধ, ৩০ লক্ষ মানুষের শাহাদাত বরণ, লক্ষ লক্ষ নারী চরমভাবে নির্যাতনের মধ্য দিয়ে আমরা স্বাধীনতা অর্জন করতে পেয়েছি। এ স্বাধীন দেশটিতে বঙ্গবন্ধুকে স্বপরিবারের নৃসংসভাবে হত্যা করবার পর স্বাধীনতার সেই সমস্ত মূল্যবোধ চেতনা সেগুলো সমস্ত নির্বসনে পাঠানো হয়েছিল। আজকে আমরা বক্তৃতা দিচ্ছি জয় বাংলা ¯েøাগান দিয়ে, এই জয় বাংলা ¯েøাগানকেও নির্বাসনে পাঠানো হয়েছিল কেউ জয় বাংলা ¯েøাগান দিতে পারতো না, ৭ই মার্চের ভাষণকে বাজাতে দিত না । এজন্য আমাদের অনেক নেতাকর্মীকে জেলে পচে মরতে হয়েছে, কয়েকজনকে হত্যা পর্যন্ত করা হয়েছে। আমাদের স্বাধীনতার কথা বলতে পারিনি, স্বাধীনতার যে চেতনা ছিল তাকে পাল্টে ফেলা হয়েছিল। ২১ বছর পর বঙ্গবন্ধু কন্যা সরকার গঠন করার পর আজকে আমরা আবার আমরা সেই স্বাধীনতার, চেতনায় ফিরে এসেছি।

শিক্ষামন্ত্রী সরকারের বিভিন্ন উন্নয়নমূলক দিকগুলো তুলে ধরে বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৯৬ থেকে ২০০১ বাংলাদেশকে প্রথমে খাদ্যের স্বয়ংসম্পূর্ণ করলেন, একটি চিরদিনের খাদ্য-ঘাটতির দেশকে।বিগত ১শ বছরের বিদ্যুত ছিল ১৬০০ মেঘাওয়াট সেটাকে মাত্র পাঁচ বছরে ৪ হাজার ৩শ মেঘাওয়াটে উন্নিত করলেন। সারাদেশে শিক্ষার হার ছিল ৪৫ ভাগ সেটাকে ৬৫ শতাংশে উন্নীত করলেন, এরকম করে সকল ক্ষেত্রে যোগাযোগ থেকে শুরু করে সকল ক্ষেত্রে উন্নয়ন ঘটালেন। কিন্তু ২০০১ সালে নির্বাচনে যখন আমরা সরকার গঠন করতে পারলাম না, ২০০১ থেকে ২০০৬ সেই বিএনপি জামাতের সরকারের আমলে দেশকে আবারো খাদ্য ঘাটতি ও বিদ্যুৎ উৎপাদন কমালো যোগাযোগ ব্যবস্থার অবনতি হলো এছাড়াও নানান ক্ষেত্রে শুধু অবনতি হল দেশকে তারা আবারও পিছিয়ে দিল।

শিক্ষামন্ত্রী বর্তমান বাজার পরিস্থিতি সম্পর্কে বলেন, ইদানিংকালে দ্রব্য মুল্যের যে উর্দ্ধগতি তা সারা বিশ্ব যুদ্ধাবস্তা ও অস্থিরতার কারণেই বাড়ছে, এটি শুধু আমাদের দেশে নয় সারা বিশ্বেই এমন পরিস্থিতি।

তিনি দেশের বর্তমান উন্নয়নের তথ্য দিয়ে বলেন, বঙ্গবন্ধু কন্যা এ দেশকে উন্নত করার জন্য পদ্মা সেতু, মেট্রোরেল, এলিভেটেড এক্সপ্রেসওয়ে করেছেন, বঙ্গবন্ধু টানেল সহ অসংখ্য উন্নয়ন কর্মকাÐগুলো করেছেন। এ সরকার আসলেই দেশকে উন্নয়নের থেকে এগিয়ে নেন দেশের মানুষের জীবনযাত্রার মান বৃদ্ধি করেন।

শিক্ষামন্ত্রী বর্তমান সরকারের উন্নয়নের ও মানুষের জীবনযাত্রার মান যে বৃদ্ধি পেয়েছে, এদিকগুলো প্রতিটি গ্রামের আনসার ৬৪ জন সদস্যের মাধ্যমে প্রতিটি মানুষের কাছে পৌঁছে দেওয়ার জন্য আহŸান জানান।

অনুষ্ঠানে কুমিল্লা রেঞ্জ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর রেঞ্জ কমান্ডার মোহাম্মদ আব্দুল আউয়ালের সভাপ্রধানে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন চাঁদপুর জেলা প্রশাসক কামরুল হাসান, চাঁদপুর পুলিশ সুপার মোঃ সাইফুল ইসলাম, আনসার ভিডিপি ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী সদর দপ্তর এর পরিচালক(ডিপিডি প্রশিক্ষন) মোঃ আমিন উদ্দিন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহীনি চাঁদপুর এর জেলা কমাড্যান্ট উজ্জল কুমার পাল। ১৮ আনসার ব্যাটালিয়ান এর পরিচালক রোকসানা বেগম, এলাকা ভিত্তিক কার্যক্রম বিষয়ে বক্তব্য রাখেন ইউনিয়ন দলনেতা সাহাদাত হোসেন।
অনুষ্ঠানে অতিথি উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার সুদিপ্ত রায়, ফরিদগঞ্জ উপজেলা চেয়ারম্যান এডভোকেট জাহিদুল ইসলাম রোমান, সদর উপজেলা নির্বাহী অফিসার সাখাওয়াত জামিল সৈকত।

Loading

শেয়ার করুন: