চাঁদপুরে বিশ্ব পরিবেশ দিবস পালিত

 

মাসুদ রানা ॥

“করবো ভূমি পুনরুদ্ধার, রুখবো মরুময়তা অর্জন করতে হবে মোদের খরা সহনশীলতা”। এই স্লোগানকে সামনে রেখে চাঁদপুরে বিশ্ব পরিবেশ দিবস পালিত হয়েছে।

৫ জুন বুধবার সকালে এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক মুস্তাফিজুর রহমান (শিক্ষা ও আইসিটি)।

এসময় তিনি বলেন, ১৯৭২ সালে জাতিসংঘে এ দিবসটি পালন করার উদ্যোগ নিয়েছে, সে সময় পরিবেশ নিয়ে এত প্রবলেম ছিল না। কিন্তু এখন এই দিবসটি নিয়ে চিন্তা করার সময় এসে গেছে এবং ভাবতে হচ্ছে। কারণ আমাদের নগরায়ন হচ্ছে, শিল্প কারখানা স্থাপন হওয়ার ফলে আমাদের পরিবেশ দূষণ হচ্ছে। এক্ষেত্রে আমাদের সচেতনতা যেমন দরকার আবার আইন প্রয়োগও দরকার। এবং এ ব্যাপারে শুধু আমাদের সচেতন হলেই চলবে না যারা শিল্প কলকারখানা তৈরি করছেন তাদের সবার আগে সচেতন হওয়া দরকার। রাস্তা দিয়ে হাঁটতে গেলে যদি আপনার নাকে দুর্গন্ধ আসে বুঝতে হবে আমরা এখনো পরিবেশ নিয়ে সচেতন হইনি।

তিনি আরও বলেন, আমরা শুধু নিজেদের লাভের আশায় অথবা নিজের স্বার্থের জন্য আমরা পরিবেশকে ধ্বংস করবনা। আমাদের ভবিষ্যৎ প্রজন্মকে যেন বিপদে না ফেলি সেদিকে আমাদের খেয়াল রাখতে হবে। আপনার দেখেন একটা সময় কিন্তু পরিবেশ নিয়ে সচেতনতা ছিল না, কিন্তু এখন অনেকটা সচেতনতার দিকে যাচ্ছে। যেমন কিছু মানুষ আছে যারা একটা টিস্যু ব্যবহার করে যত্রতত্র ফেলে দেয়, আবার কিছু মানুষ আছে যারা টিস্যু ব্যবহার করে নির্দিষ্ট জায়গায় ফেলে। তার মানে বুঝতে হবে কিছুটা হলেও আমরা সচেতন হচ্ছি। তবে আরও বাড়াতে হবে। আমি মনে করি আমাদের একটা জায়গায় একটু বেশি দৃষ্টি দেওয়া দরকার। সে জায়গাটা হল আমাদের স্কুলে যে সমস্ত কোমলমতি শিক্ষার্থীরা রয়েছেন তাদেরকে যদি সচেতনতার ক্লাস ঠিকমতো করানো যায় তাহলে আরো বেশি মানুষ সচেতন হবে বলে মনে করি।

চাঁদপুর পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক মিজানুর রহমানের সভাপতিত্বে ও এম আর ইসলাম বাবুর পরিচালনায় আরও বক্তব্য রাখেন, চাঁদপুর সদর মডেল থানার অফিসার ইনচার্জ শেখ মহসিন আলম, প্রেসক্লাব সভাপতি শাহাদাত হোসেন শান্ত, ইসলামিক ফাউন্ডেশনের উপ-পরিচালক রফিকুল ইসলাম, বাবুরহাট স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ মোশাররফ হোসেন খান, সনাক সভাপতি ডাক্তার পীযূষ কুমার।

সকালে চাঁদপুর হাসান আলী সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে বিভিন্ন স্কুল কলেজের শিক্ষার্থীসহ বিভিন্ন হোটেল রেস্তোরাঁ, হাসপাতাল, ডায়াগনস্টিক সেন্টারসহ অন্যান্য প্রতিষ্ঠানের সদস্য একত্রিত হয়ে রং বেরঙের বেলুন উড়িয়ে এক বর্ণাঢ্য শোভাযাত্রা বের করে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিনের মাধ্যমে জেলা শিল্পকলা একাডেমিতে এসে আলোচনা সভা, চাঁদপুর সরকারি বিশ্ববিদ্যালয় কলেজের শিক্ষক মাসুদ গাজীর উপস্থাপনে একটি পাওয়ার পয়েন্ট ইভেন্ট ও পুরস্কার বিতরণের মাধ্যমে সমাপ্ত হয়।

অনুষ্ঠানে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন, শাহজালাল গাজী এবং গীতা পাঠ করেন উত্তম কুমার বড়ুয়া।

Loading

শেয়ার করুন: