চাঁদপুর জেলায় ৩ লাখ ৫৩ হাজার ১৮৯ শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে

অনলাইন ডেস্ক:

আগামীকাল ১ জুন শনিবার চাঁদপুরসহ দেশব্যাপী আয়োজিত হতে যাচ্ছে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন। ক্যাম্পেইনে আপনার ৬-৫৯ মাস বয়সের শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়াতে নিকটস্থ স্বাস্থ্যকেন্দ্রে নিয়ে আসুন।

৩ লাখ ৫৩ হাজার ১৮৯ শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়াবে চাঁদপুর জেলা স্বাস্থ্য বিভাগ। সিভিল সার্জন কার্যালয়ের আওতাধীন এলাকার দুই হাজার ২৩২টি কেন্দ্রের মাধ্যমে শিশুদের এই ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। আগামী শনিবার (১ জুন) সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বিরতিহীন ভাবে ৬-১১ মাস বয়সী ৩৯ হাজার ২০৪জন শিশুকে একটি করে নীল রঙের এবং ১২-৫৯ মাস বয়সী তিন লাখ ১৩ হাজার ৯৮৫জন শিশুকে একটি করে লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।
বৃহস্পতিবার (৩০ মে) চাঁদপুর সিভিল সার্জন কার্যালয়ের আয়োজনে সিভিল সার্জন অফিসের কনফারেন্স রুমে “জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন ১ জুন -২০২৪” উপলক্ষে আয়োজিত সাংবাদিক ওরিয়েন্টেশন কর্মশালায় এসব তথ্য জানানো হয়। সিভিল সার্জন ডাঃ মোহাম্মদ সাহাদাৎ হোসেনের সভাপতিত্বে এই সভা অনুষ্ঠিত হয়।

সভায় সিভিল সার্জন ডাঃ মোহাম্মদ সাহাদাৎ হোসেন বলেন, চাঁদপুর সিভিল সার্জন কার্যালয়ের আওতাধীন চাঁদপুর জেলার ৮টি উপজেলা,২টি পৌরসভা (ইপিআই কার্যক্রম চলমান), ৯২টি ইউনিয়ন, ২৭৬টি ওয়ার্ড,পৌরসভার ১৯টি ওয়ার্ড(ইপিআই কার্যক্রম চলমান) ২ হাজার ২৩২টি কেন্দ্রের মাধ্যমে এবার ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।

এ ছাড়াও তিনি সেদিন নির্ধারিত কেন্দ্রে শিশুদের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর জন্য নিয়ে যেতে মা-বাবা ও অভিভাবকদের অনুরোধ করেন এবং শিশুর বয়স ছয় মাস পূর্ণ হলে “মায়ের দুধের পাশাপাশি পরিমাণ মতো ঘরে তৈরি সুষম খাবার খাওয়ান” এই বার্তাটি প্রচার করার আহ্বান জানান সিভিল সার্জন।

তিনি আরো বলেন, এদিন অসুস্থ কোন অসুস্থ শিশুকে ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে না। বাদ পড়া শিশুরা সংশ্লিষ্ট টিকা কেন্দ্রে পরবর্তী এক সপ্তাহের মধ্যে ভিটামিন এ ক্যাপসুল খাইয়ে নিতে পারবে।

এই প্রোগ্রামটি স্বাস্থ্য ও পরিবার কল্যাণ বিভাগের হলেও জন্য অন্যান্য মন্ত্রণালয় ও বিভাগ সহ প্রিন্ট ও ইলেকট্রনিক্স মিডিয়ার সংশ্লিষ্ট সকলের সহযোগিতা একান্তভাবে কামনা করে।

সিভিল সার্জন ডাঃ মোহাম্মদ সাহাদাৎ হোসেন ১ জুন ২০২৪ খ্রিঃ ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন এর শতভাগ সফলতা আশা করেন।

সাংবাদিক ওরিয়েন্টেশন কর্মশালায় আরো বক্তব্য রাখেন সিভিল সার্জন কার্যালয়ের মেডিকেল অফিসার ডাক্তার জোবায়ের, প্রেসক্লাব সভাপতি শাহাদাত হোসেন শান্ত, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক শওকত আলী, সাবেক সভাপতি ও দৈনিক চাঁদপুর কণ্ঠের প্রধান সম্পাদক রোটাঃ কাজী শাহাদাত, এএইচএম আহছান উল্লাহসহ অন্যান্য সাংবাদিকবৃন্দ।

Loading

শেয়ার করুন: