চাঁদপুর প্রেসক্লাবের আজীবন সদস্য হলেন কবির বকুল ও মহিউদ্দিন সরকার

স্টাফ রিপোর্টার ॥

চাঁদপুর প্রেসক্লাবের আজীবন সদস্যপদ লাভ করেছেন সাংবাদিক কবির বকুল ও মহিউদ্দিন সরকার। গত ১ মার্চ বিকেলে প্রেসক্লাব প্রাঙ্গণে অভিষেক অনুষ্ঠানে তাঁদের আজীবন সদস্যপদ প্রদান করা হয়। কোরআন তেলাওয়াত, গীতা পাঠ, জাতীয় সংগীত ও প্রেসক্লাবের থিম সং পরিবেশনের মধ্যদিয়ে সূচনা হয় অনুষ্ঠানের। অভিষেক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সমাজকল্যাণমন্ত্রী ডা. দীপু মনি এমপি। তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত এমপি অনুষ্ঠানের উদ্বোধন করেন।

সাংবাদিক কবির বকুল ১৯৬৬ সালের ২১ নভেম্বর চাঁদপুরে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৯৩ সালে দৈনিক ভোরের কাগজে যোগ দেন। ১৯৯৮ সালে প্রতিষ্ঠাকাল থেকে প্রথম আলোতে কর্মরত ছিলেন। মাছরাঙা টেলিভিশনের হেড অব ইভেন্ট অ্যান্ড প্ল্যানিং হিসেবে কর্মরত ছিলেন ২০১১ জুলাই থেকে ২০১৫ সালের ৩ এপ্রিল পর্যন্ত। ২০১৫ সালের ১ জুন থেকে তিনি তার পুরানো কর্মস্থল দৈনিক প্রথম আলোতে আবার যোগ দেন। বর্তমানে কবির বকুল প্রথম আলোর বিনোদন হেড পদে কর্মরত আছেন।

কবির বকুল ১৯৮৬ সাল থেকে কবিতা, গান লেখালেখির সাথে জড়িত। ১৯৮৮ সালে তিনি প্রথম ১৩টি গান লিখে শিল্পী তপন চৌধুরীকে দেন। সেখান থেকে দুটি গান দুটি অ্যালবামে আসে। প্রথম গান ছিল ‘কাল সারা রাত তোমারই কাঁকন যেন মনে মনে রিনিঝিনি বেজেছে’ যার গায়ক ছিলেন শিল্পী আইয়ুব বাচ্চু। দ্বিতীয় গানটি ছিলো ‘পথে যেতে যেতে খুঁজেছি তোমায়’ যার গায়ক ছিলেন শিল্পী নাসিম আলী খান। এখন পর্যন্ত তিনি ৮ শতাধিক ছায়াছবির গান লিখেছেন এবং সবমিলিয়ে প্রায় পাঁচ হাজারের বেশি গান লিখেছেন।

অপরদিকে দৈনিক যুগান্তরের যুগ্ম-সম্পাদক সাংবাদিক মহিউদ্দিন সরকার ফরিদগঞ্জ উপজেলা গোবিন্দপুর দক্ষিণ ইউনিয়নের নয়ারহাট সরকার বাড়ির কৃতী সন্তান। দৈনিক চাঁদপুর কণ্ঠের মাধ্যমে তাঁর সাংবাদিকতা শুরু। পরবর্তীতে ২০০০ সালে দৈনিক আজকের কাগজের মাধ্যমে জাতীয় পর্যায়ে সাংবাদিকতা শুরু করেন। পরে দৈনিক যুগান্তরে মফস্বল সম্পাদক হিসেবে দীর্ঘদিন কাজ করেন। তিনি জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল ‘ঢাকা পোস্ট’ এর প্রতিষ্ঠাতা ও সম্পাদক। এর আগে তিনি আরেকটি জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল ‘জাগো নিউজ’ এর প্রতিষ্ঠা করেন।

অভিষেক অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সাবেক সভাপতি, বিশিষ্ট মিডিয়া ব্যক্তিত্ব মনজুরুল আহসান বুলবুল, জেলা প্রশাসকের পক্ষে অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক বশির আহমেদ, পুলিশ সুপারের পক্ষে অতিরিক্ত পুলিশ সুপার সুদীপ্ত রায়, চাঁদপুর জেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ ওচমান গনি পাটওয়ারী, চাঁদপুর পৌরসভার মেয়র মো. জিল্লুর রহমান জুয়েল ও দৈনিক যুগান্তরের যুগ্ম-সম্পাদক মহিউদ্দিন সরকার।

প্রেসক্লাবের সাধারণ সম্পাদক রোটা. মাহবুবুর রহমান সুমন ও সাবেক সভাপতি এএইচএম আহসান উল্লাহ’র যৌথ পরিচালনায় স্বাগত বক্তব্য রাখেন প্রেসক্লাব সভাপতি শাহাদাত হোসেন শান্ত। শুভেচ্ছা বক্তব্য রাখেন প্রেসক্লাবের সাবেক সভাপতি কাজী শাহাদাত ও সাবেক সাধারণ সম্পাদক রহিম বাদশা। এসময় স্বাধীনতা পুরস্কারপ্রাপ্ত মুক্তিযোদ্ধা ডা. সৈয়দা বদরুন্নাহার চৌধুরী, চাঁদপুর জেলা পরিষদের প্রধান নির্বাহী মো. মানোয়ার হোসেন, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সাখাওয়াত জামিল সৈকতসহ অনুষ্ঠানে আমন্ত্রিত সুধীজন, বিশিষ্ট ব্যক্তিবর্গ, পেশাজীবী, রাজনৈতিক নেতৃবৃন্দসহ চাঁদপুর প্রেসক্লাব, টেলিভিশন সাংবাদিক ফোরাম ও ফটোজার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সকল পর্যায়ের সদস্য এবং তাদের পরিবারের সদস্যরা উপস্থিত ছিলেন। এছাড়া সাংবাদিক, শিল্প-সাহিত্য, সংস্কৃতি, শিক্ষা ও চিকিৎসা পেশায় জড়িতরা অনেকে উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, চাঁদপুর প্রেসক্লাব প্রতিষ্ঠিত হয় ১৯৭০ সালে। সেই থেকে নানা চড়াই-উৎরাই পেরিয়ে চাঁদপুর জেলার সাংবাদিকদের শীর্ষ সংগঠন চাঁদপুর প্রেসক্লাব পার করেছে ৫৪ বছর। অনেক আনন্দ-বেদনার মধ্য দিয়ে এ প্রেসক্লাব পরিণত হয়েছে একটি পরিবারে।

Loading

শেয়ার করুন: