চাঁদপুর লেডী দেহলভী বালিকা উবিতে এসএসসি পরীক্ষাদের  বিদায় 

 

মাসুদ রানা:
চাঁদপুর লেডী দেহলভী বালিকা উচ্চ বিদ্যালয়ের ২০২৪ সালের গণিত অলিম্পিয়ার্ড ও এস এস সি পরীক্ষার্থীদের বিদায় উপলক্ষে মিলাদ এবং দোয়া অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।
১২  ফেব্রুয়ারি (সোমবার) বেলা ১২ টায় বিদ্যালয়ের মাঠে এ বিদায় অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন, চাঁদপুর পৌরসভার মেয়র অ্যাড. জিল্লুর রহমান জুয়েল।
তিনি বলেন, শিক্ষা প্রতিষ্ঠানের পরিবেশ যদি ভালো না থাকে পড়ার মানটাও ভালো থাকে না। সেই দিকে লক্ষ্য রেখে গত ১৫ বছরে বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার নেতৃত্বে সারাদেশে যেমন একটা পরিবর্তন রেখেছি, তদ্রূপ সকল প্রতিষ্ঠানের সাথে এই শিক্ষা প্রতিষ্ঠানগুলোর একটা বড় পরিবর্তন দেখছি। এটা একেবারেই দৃশ্যমান। এই পরিবর্তন শুধু ভবনের দিকে হয়েছে তা নয়, এ পরিবর্তন হয়েছে শিক্ষার দানের পদ্ধতির মধ্যে, আবার পরিবর্তন এসেছে শিক্ষক মন্ডলীর সংখ্যার দিকে, এবং শিক্ষার্থীদের সংখ্যার দিকেও পরিবর্তন এসেছে, সর্বোপরি পরিবর্তন এসেছে শিক্ষার মানের দিকে। বঙ্গবন্ধু কন্যা এই বিষয়ে অত্যন্ত মনোযোগী ছিলেন এই কারণে যে, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন ছিল সোনার বাংলাদেশ, আর সেই সোনার বাংলাদেশ গড়ার জন্য দরকার ছিল সোনার মানুষ। আর এই সোনার মানুষ গড়ার জন্য বাংলাদেশের নতুন প্রজন্মকে আধুনিক শিক্ষায় শিক্ষিত করাই হচ্ছে প্রধান কাজ। এই এজেন্ডাকে মাথায় রেখেই বঙ্গবন্ধু কন্যা শিক্ষা ব্যবস্থাকে ঢেলে সাজানোর কথা চিন্তা করেছিলেন।
গত ১৫ বছরে সারা দেশের ন্যায় আমাদের চাঁদপুর শহরের দিকে তাকালেই বোঝা যায় যে, প্রত্যেকটা শিক্ষা প্রতিষ্ঠান সরকারি, বেসরকারি, পৌরসভাসহ প্রত্যেকটি প্রতিষ্ঠানে আমরা নতুন ভবন পেয়েছি। তাই আমরা বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞ এবং বিশেষভাবে আমাদের চাঁদপুরের সমাজ কল্যাণ মন্ত্রী ডাঃ দীপু মনি এমপির প্রতিও আন্তরিকভাবে কৃতজ্ঞ। আমি মনে করি চাঁদপুরের মানুষ তার নির্বাচনী এলাকায় তাকে সবসময়ের জন্য স্মরণে রাখবেন।
তিনি গণিত অলিম্পিয়ার্ড ও পরীক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, গণিত হচ্ছে এমন একটা বিষয় যা ছাড়া কিছুই করা যায় না। গণিত শুধুমাত্র সাবজেক্ট নয় আমি মনে করি এটা একটা শক্তিশালী বেইজ। এটির উপরেই অন্য বিষয়গুলো দাঁড়িয়ে আছে। সুতরাং গণিত জানতেই হবে। এই গণিত অলিম্পিয়ার্ডের কারণে গণিতের উপর থেকে শিক্ষার্থীদের ভীতি কেটেছে। বিদায়ী শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, আপনারা আল্লাহর রহমতে কলেজে যাচ্ছেন, কলেজে গিয়েই সিদ্ধান্ত নিবেন আপনি কি হবেন। এই সিদ্ধান্তের মধ্যে যেন থাকে, আমি একটা ভালো মানুষ হবো। এরকম প্রত্যাশাই আপনাদের কাছ থেকে করি এবং আপনাদের সবার উজ্জ্বল ভবিষ্যৎ ও মঙ্গল কামনা করি।
বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ ইলিয়াস মিয়ার সভাপতিত্বে ও সহকারী শিক্ষক মোঃ এস এম জাকির হোসের সঞ্চালনায় বক্তব্য রাখেন,  সহকারী শিক্ষক মোঃ মজিবুর রহমান, সিনিয়র শিক্ষক দেলোয়ার হোসেন, সহকারী শিক্ষক উত্তম কুমার রায়, সহকারী প্রধান শিক্ষক মোঃ আবু সায়েম, অভিবাবক সদস্য মিজানুর রহমান তরুন প্রমুখ।
অনুষ্ঠানে দোয়া ও মুনাজাত পরিচালনা করেন, বিদ্যালয়ের ধর্মীয় শিক্ষক এ কে এম ইসমাইল। এছাড়া গণিত অলিম্পিয়াডের অংশগ্রহণকারী শিক্ষার্থীদের মধ্যে প্রধান অতিথি পুরস্কার তুলে দেন।
এসময় বিদ্যালয়ের অন্যান্য শিক্ষক শিক্ষিকা ও বিভিন্ন শ্রেণীর শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

Loading

শেয়ার করুন: