জাতীয় মৎস্য পদক অর্জণ করায় চাঁদপুর জেলা টাস্কফোর্সের মতবিনিময়


নিজস্ব প্রতিনিধি ॥
চলতি বছরের ১ মার্চ হতে ৩০ এপ্রিল দুই মাস পদ্মা-মেঘনা নদীর চাঁদপুরের মতলব উত্তর উপজেলার ষাটনল থেকে হাইমচর চরভৈরবী পর্যন্ত ৭০ কিলোমিটার নদী এলাকায় জাটকা নিধন প্রতিরোধে চাঁদপুরে জেলা টাস্কফোর্স কমিটি সাফল্য অর্জন করেছে। তারই ধারাবাহিকতায় ২৫ জুলাই  ইলিশ সম্পদ উন্নয়ন সংক্রান্ত চাঁদপুর জেলা টাস্কফোর্স জাতীয় মৎস পদক ২০২৩ অর্জন করে।

সোমবার (৩১ জুলাই) দুপুরে চাঁদপুর জেলা প্রশাসক সম্মেলন কক্ষে ইলিশ সম্পদ উন্নয়ন সংক্রান্ত চাঁদপুর জেলা টাস্কফোর্সের জাতীয় মৎস পদক ২০২৩ অর্জন বিষয়ে সাংবাদিকদের সাথে মতবিনিময় সভায় এসব তথ্য জানানো হয়।

সভায় লিখিত তথ্যে জানানো হয়, নিষিদ্ধ সময়ে জাটকা নিধন প্রতিরোধে জেলা টাস্কফোর্স কমিটি ব্যাপক কার্যক্রম গ্রহণ করেছিলেন। নৌ-র‌্যালী, লিফলেট বিতরণ, পোস্টার, জেলেদেন সাথে সচেতনতা সহ মোবাইল কোর্ট পরিচালনা করা হয়। জাটকা নিধন প্রতিরোধে পরিচালিত মোবাইল কোর্টে ৩শ এক মামলায় ৩শ ৪৯জন জেলে বিভিন্ন মেয়াদে কারাদন্ড এবং ১লাখ ৮৩হাজার টাকা জরিমানা আদায় করা হয়।

জাটকা নিধন প্রতিরোধে পরিচালিত মোবাইল কোর্টে ৭৫ লাখ ৫০হাজার মিটার কারেন্ট জাল ও ৫২ টি পুরাতন নৌকা জব্দ করা হয়। এঅভিযানে জব্দকৃত প্রায় ৮শ১৩ কেজি জাটকা ইলিশ জেলার এতিমখানা ও মাদ্রাসায় বিতরণ করা হয়।

সভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক (ডিসি) কামরুল হাসান। তিনি বক্তব্যে বলেন, এই পদক কোন ব্যক্তিগত অর্জন নয়, এ পদক চাঁদপুর জেলা টাস্কফোর্সের এবং চাঁদপুরবাসীর। ইলিশের বাড়ির নামে খ্যাত এই নামটির যেন মান থাকে সেই আশাই করছি। আমাদের মৎস অভিযানের অনেকগুলো চ্যালেঞ্জ রয়েছে। আমরা সেইসব চ্যালেঞ্জ মোকাবেলা করেই আমাদের মৎস অভিযানকে সফল করেছি এবং করবো। নিষিদ্ধ সময়ে ইলিশ মাছ খাওয়া থেকেও বিরত থাকতে হবে। এব্যাপারে সকলকে সচেতন থাকতে হবে।

যারা প্রকৃত জেলে নয় তাদেরকে চিহ্নিত করে তালিকা করতে হবে। সদরের আনন্দবাজার থেকে নিবন্ধিত জেলের মধ্যে যারা জেলে নয় তাদের ব্যাপারে ব্যবস্থা গ্রহণ করা হবে। এছাড়াও যেসব প্রকৃত জেলেরা তালিকায় নেই তাদেরকে আওতাভুক্ত করা হবে।

অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট (এডিএম) এ এস এম মোসার সঞ্চালনায় বক্তব্য রাখেন নৌ-পুলিশ চাঁদপুর অঞ্চলের পুলিশ সুপার মো. কামরুজ্জামান, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) ইয়াসির আরাফাত, জেলা আওয়ামী লীগ সভাপতি নাছির উদ্দিন আহমেদ, সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আবু নঈম পাটওয়ারী দুলাল, পৌর মেয়র মো. জিল্লুর রহমান, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক ড. সাফায়েত আহম্মদ সিদ্দিকী, এনএসআই এর উপ-পরিচালক শাহ আরমান আহমেদ, কোস্টগার্ডের স্টেশন কমান্ডার লেফটেন্যান্ট মাশহাদ উদ্দিন নাহিয়ান, জেলা মৎস কর্মকর্তা মো. গোলাম মেহেদী হাসান, প্রেসক্লাবের সভাপতি এএইচএম আহসান উল্লাহ।

সাংবাদিকদের মধ্যে বক্তব্য রাখেন সময় টিভির নিজস্ব প্রতিবেদক ফারুক আহমেদ, প্রথম আলোর জেলা প্রতিনিধি আলম পলাশ, এখন টিভির চাঁদপুর প্রতিনিধি তালহা জোবায়ের, এনটিভির জেলা প্রতিনিধি শরিফুল ইসলাম, জেলা আওয়ামী মৎসজীবী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আব্দুল মালেক দেওয়ান ও সাধারণ সম্পাদক মানিক দেওয়ান।

Loading

শেয়ার করুন: