জেলা শ্রমিকদলের মে দিবসে আলোচনা সভা

কেএম মাসুদ রানা :

দেশনেত্রী বেগম খালেদা জিয়া সহ সকল রাজবন্দীদের মুক্তি, শ্রমজীবি ও মেহনতি মানুষের অধিকার আদায়ের দাবিতে মহান মে দিবস এর আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

১ মার্চ বুধবার বিকাল ৪ টায় জেলা বিএনপি’র কার্যালয়ে মহান মে দিবসের আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা বিএনপির সাধারণ সম্পাদক এডভোকেট সলিম উল্ল্যা সেলিম।

এসময় তিনি বলেন, ১৮৮৬ সালে আমেরিকার শিকাগো শহরে একটি ঘটনা ঘটেছিল, সেখানে ৪ জন পুলিশ সহ বেশ কিছু শ্রমিক আহত এবং নিহত হয়েছিলেন। তার ই প্রতিবাদ স্বরুপ দীর্ঘদিন পর্যন্ত শ্রমিকদের আন্দোলন চলে, সেখান থেকে শুরু করে বেশ কয়েক বছর পরে ফ্রান্সে এক শ্রমিক কনভেনশন হয়, সেদিনই ঘোষিত হয় আজকের এই মহান মে দিবস। সেদিন থেকে আজ পর্যন্ত এই দাবি আদায়ের দিবস (মহান মে দিবস) হিসাবে পালন হয়ে আসছে। কিন্তু দুঃখের বিষয় হল দীর্ঘদিন অতিবাহিত হলেও এখনো আমরা শ্রমিকরা নিষ্পেষিত, অবহেলিত। আমাদের এই অবহেলা থেকে উঠে দাঁড়াতে হলে প্রথমে এই অবৈধ সরকারকে বিদায়ের আন্দোলন চূড়ান্ত পর্যায়ে নিতে হবে। সমস্ত শ্রমিকদের একত্রিত হয়ে দাবি আদায়ের জন্য রাজপথে নামবো। তখনই আমরা এই অবৈধ সরকারের গদিকে কাঁপিয়ে দেব।

 

তিনি বলেন, গত ৭  জানুয়ারি একটি ডামি নির্বাচন হয়েছিল, নির্বাচনে অবৈধভাবে সরকার আবার গঠন করেছে, আমরা তাদেরকে আবার ৫ বছর অতিক্রম করতে দিব না ইনশাআল্লাহ। তাই আমাদেরকে আন্দোলন করতে হবে, নির্বাচন বর্জন করতে হবে, জাতীয় নির্বাচনের মত সামনের উপজেলা নির্বাচনকেও আমরা বর্জন করব। কারণ এই সরকারের অধীনে কোন বৈধ নির্বাচন হতে পারে না হবে না। আমরা সাধারণ জনগণদেরকেও বলব যে, এই সরকারের অধীনে কোন স্বচ্ছ নির্বাচন হবে না হতে পারে না। তাই আসুন আমরা সকলে একত্রিত হয়ে এই উপজেলা নির্বাচন কে বর্জন করি এবং করব।

জেলা শ্রমিকদলের সভাপতি মোঃ নজরুল ইসলামের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মোঃ হাবিবুর রহমান ভূঁইয়ার পরিচালনায় চাঁদপুর জেলা শ্রমিকদলের আয়োজনে আরও বক্তব্য রাখেন, জেলা শ্রমিকদলের সিনিয়র সহ-সভাপতি ইউসুফ আলী খলিফা, জেলা স্বেচ্ছাসেবক দলের সাবেক আহ্বায়ক মীর আনোয়ার হোসেন বাচ্চু, জেলা শ্রমিকদলের যুগ্ম সাধারণ সম্পাদক খলিল হাওলাদার, সদর উপজেলা সাধারণ সম্পাদক নয়ন মাহমুদ ভূঁইয়া, পৌর শ্রমিকদলের ভারপ্রাপ্ত আহ্বায়ক কালু ছৈয়াল, সদস্য সচিব ছোটন বেপারী, উপজেলা শ্রমিকদলের যুগ্ম সাধারণ সম্পাদক মিজানুর রহমান মিজান, সহ সাংগঠনিক সম্পাদক আব্দুল কাদের খন্দকার, প্রচার সম্পাদক দুলাল পাটোয়ারী, পৌর ১ নং ওয়ার্ড শ্রমিক দলের সভাপতি খোকন।

 

উপস্থিত ছিলেন, জেলা শ্রমিকদলের সহ সভাপতি আব্দুল হাই দুলাল, হাজীগঞ্জ উপজেলা শ্রমিক দলের আহবায়ক দুলাল পাটোয়ারী, হাইমচর শ্রমিক দলের সভাপতি মোস্তফা, মতলব দক্ষিণ নেতা কবির, মতলব দক্ষিণের সভাপতি মনির ফরাজী, কচুয়ার আহ্বায়ক আক্কাস, সদর উপজেলার সহ-সভাপতি শহীদ বেপারী, যুগ্ম সম্পাদক মিজান প্রধানিয়া, জুলহাস গাজী, আরিফ খান, উপজেলা শ্রমিক দলের সাংগঠনিক সম্পাদক আহসান উদ্দিন চৌধুরী, সহ-সাংগঠনিক সম্পাদক আব্দুল খালেক, সহ প্রচার সম্পাদক ইউসুফ দেওয়ান, তারপুরচন্ডীর সভাপতি মানিক খান, সদর থানা শ্রমিক দলের মহিলা সম্পাদিকা কুলসুমা বেগম, বাগাদির সভাপতি সুমন গাজী, পৌর ৩ নং ওয়ার্ড সভাপতি রশিদ, সাধারণ সম্পাদক রাজু খান, রামপুর সাধারণ সম্পাদক শফিক, কল্যাণপুর সাধারণ সম্পাদক হাসান, তরপুরচন্ডী সাধারণ সম্পাদক সিদ্দিক, চান্দ্রা সাধারণ সম্পাদক ইমাম হোসেন, ১৫ নং ওয়ার্ড সভাপতি ইউনুস, পৌর ১ নং ওয়ার্ড সাধারণ সম্পাদক মিজান, পৌর নেতা মাসুদ, সোবহান সহ বিএনপি এবং শ্রমিক দল ও অঙ্গ সহযোগী সংগঠনের নেতাকর্মীরা।

Loading

শেয়ার করুন: