বই পায়নি মাদরাসার অষ্টম শ্রেণির শিক্ষার্থীরা

নিজস্ব প্রতিনিধি ॥

চাঁদপুর জেলায় মাধ্যমিক স্তরের ৯০ শতাংশ বই এলেও মাদরাসাগুলোর অষ্টম শ্রেণির কোনো বই আসেনি। ফলে জেলার মাধ্যমিক স্তরের ৯৫টি শিক্ষাপ্রতিষ্ঠানের অষ্টম শ্রেণির শিক্ষার্থীরা নতুন বই থেকে বঞ্চিত হয়েছে।

সোমবার (১ জানুয়ারি) সকাল থেকে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে নতুন বই বিতরণ উৎসব শুরু হয়। কিন্তু মাদরাসার অষ্টম শ্রেণির শিক্ষার্থীরা বই না পেয়ে অনেকেই মন খারাপ করে বাড়ি ফেরে।

চাঁদপুরের ফরিদগঞ্জ রামদাসেরবাগ আলিম মাদরাসার অধ্যক্ষ মাওলানা মিজানুর রহমান, শাহরাস্তি ভোলদীঘি কামিল মাদরাসার অধ্যক্ষ মাওলানা দেলোয়ার হোসেন, সদর উপজেলার বাগাদী সিনিয়র মাদরাসার আরবি প্রভাষক মাওলানা মাহফজুল্লাহ ইউসুফী ও শহরের আহমাদিয়া ফাজিল ডিগ্রি মাদরাসার শিক্ষক আব্দুল হামিদ জানান, মাদরাসার অষ্টম শ্রেণি ছাড়া বাকি সব শ্রেণির শিক্ষার্থীদের বই এসেছে এবং বিতরণ করা হয়েছে। অষ্টম শ্রেণির বই কবে পাবেন এমন নির্দিষ্ট তারিখ জানে না কেউ।

চাঁদপুর জেলা শিক্ষা অফিসার প্রাণকৃষ্ণ দেবনাথ জানান,মাদরাসার সব বই এসেছে। কিন্তু অষ্টম শ্রেণির বই কোনো শিক্ষাপ্রতিষ্ঠানে আসেনি এমন তথ্য তিনি জানেন না।তবে তিনি বলেন,এবারে প্রত্যেক উপজেলায় আলাদাভাবে বই পাঠানো হয়েছে। জেলা পর্যায়ে পূর্ণাঙ্গ তথ্য দেয়া হয়নি।

এদিকে মাধ্যমিক স্তরের স্কুল প্রধানদের সঙ্গে কথা বলে জানা গেছে, বিদ্যালয়গুলোতে অষ্টম শ্রেণির সামাজিক বিজ্ঞান ও বিজ্ঞান, নবম শ্রেণির সামাজিক বিজ্ঞান, বিজ্ঞান, জীবন ও জীবিকা এবং ইসলাম শিক্ষা বই আসেনি কোনো শিক্ষাপ্রতিষ্ঠানে।

চাঁদপুরের জেলা প্রশাসক (ডিসি) কামরুল হাসান গণমাধ্যমকে বলেন, প্রধানমন্ত্রীকে ধন্যবাদ এই কারণে যে, বছরের শুরুতে আমরা বই বিতরণ করতে পেরেছি। প্রাথমিক পর্যায়ে ১২ লাখ ৩৬ হাজার বই বিতরণ হচ্ছে। আর মাধ্যমিক স্তরে চাহিদা ২২ লাখ ৬৬ হাজার বই। এর মধ্যে ৯০ শতাংশ বই এসেছে। বাকি বই এক সপ্তাহ থেকে ১০ দিনের মধ্যে চলে আসবে।

Loading

শেয়ার করুন: