বঙমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিবের জন্মবার্ষিকী পালিত

স্টাফ রিপোর্টার:
 সংগ্রাম – স্বাধীনতা, প্রেরণায় – বঙমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিব – এঁর ৮ আগষ্ট ৯৩ তম জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষে মঙ্গলবার সকালে জেলা প্রশাসন, মহিলা বিষয়ক অধিদপ্তর ও জাতীয় মহিলা সংস্থার আয়োজনে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা এবং সেলাই মেশিন ক্ষুদ্রঋণের চেক ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়।
আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক কামরুল হাসান, তিনি তাঁর বক্তব্যে বলেন, আজকের এ আয়োজনে নারীদের নিয়ে আসার কারন হচ্ছে, আপনাদেরকে অনুপ্রাণিত করার। আপনাদেরকে এ মহীয়সী নারী বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিব সম্পর্কে ধারণা লাভ এবং তাকে আইডল মনে করলে নিজেকে নিজেই অনুপ্রাণিত করতে পারবেন। বঙ্গবন্ধুর সকল আন্দোলন সংগ্রাম অনুপ্রেরণা দিয়ে গেছেন বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিব। দেশের জন্য বঙ্গবন্ধুকে অনুপ্রেরণার শক্তি যোগানদাতা বঙ্গবাতার সেই দীর্ঘ সংগ্রাম থেকে আপনাদের শিক্ষা লাভ করতে হবে। এতে করে আপনার সন্তানরাও সঠিক জানতে পারবে।
তিনি আরো বলেন, আজকে আপনাদের যে ক্ষুদ্র ঋণের চেক, প্রশিক্ষণের মাধ্যমে সেলাই মেশিন ও অনুদান দেয়া হচ্ছে, সংগ্রাম, লড়াই ও পরিশ্রম করে আপনাদের নিজেদের জীবন গড়তে হবে। আপনাদের সন্তানকে সুশিক্ষায় শিক্ষিত করবেন। বঙ্গমাতার সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাদের সামনে ভিশন স্থাপন রেছেন যে, ২০৪১ সালের মধ্যে আমরা উন্নত সমৃদ্ধ স্মার্ট বাংলাদেশে পৌছবো। যে বাংলাদেশে একজন মানুষও দরিদ্র থাকবে না। উন্নত বাংলাদেশ হবে সেই বাংলাদেশ, যেই বাংলাদেশে একজন মানুষও দরিদ্র থাকবে না। প্রতিটি মানুষের মৌলিক মানবাধিকার নিশ্চিত হবে। মৌলিক মানবাধিকার মানে হচ্ছে মানসম্মত শিক্ষা, আপনার চিকিৎসা, বাসস্থান, আপনার খাদ্য, আপনার সকল অধিকার রাষ্ট্র নিশ্চিত করবে। আমরা জানি যে, আমাদের এখনো আর্থিক সীমাবদ্ধতা রয়েছে। সরকারি সেবা প্রদানটি এখনো সেই মাত্রায় নিয়ে যেতে পারিনি। তবে আমরাও চাই ২০৪১ সালের মধ্যে বাংলাদেশ উন্নত সমৃদ্ধ স্মার্ট বাংলাদেশে পৌছুক, আর এ জন্যে আমাদের সকলকে কাজ করতে হবে। যে মহীয়সী নারী বঙ্গমাতাকে নিয়ে এতো আলোচনা করা হলো, আমরা তার রূহের মাগফিরাত কামনা করছি। বঙ্গমাতার কীর্তিকে আমাদের জীবনে অনুপ্রেরণা হিসেবে গ্রহণ করে বাংলাদেশ ও সমাজ বিনির্মাণে স্ব স্ব অবস্থান থেকে কাজ করলেই জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এঁর স্বপ্নের সোনার বাংলাদেশ গড়ে উঠবে।
বিশেষ অতিথির বক্তব্য রাখেন, পুলিশ সুপার মোহাম্মদ সাইফুল ইসলাম ,জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আবু নঈম দুলাল পাটওয়ারী, চাঁদপুর সরকারি কলেজের উপাধ্যক্ষ শেখ মোঃ খলিলুর রহমান, পিপি অ্যাডভোকেট রনজিত রায় চৌধুরী, স্বাধীনতা পদকপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধা ডাঃ সৈয়দা বদরুন নাহার চৌধুরী, পুরান বাজার ডিগ্রি কলেজের অধ্যক্ষ রতন কুমার মজুমদার, চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি এএইচএম আহছান উল্লাহ, শুভেচ্ছা বক্তব্য রাখেন,জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান অধ্যাপিকা মাসুদা নূর খান, সনাক সভাপতি ডাঃ পীযূষ বড়ুয়া।
স্বাগত বক্তব্য রাখেন উপপরিচালক (অতিরিক্ত দায়িত্ব ) নাছিমা আক্তার।
 সাংবাদিক এম আর ইসলাম বাবু সঞ্চালনায় সংগ্রাম – স্বাধীনতা, প্রেরণায় – বঙমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিব – এঁর ৯৩ তম জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষে প্রামাণ্য চিত্র তুলে ধরা হয়।
আলোচনা সভা শেষে চাঁদপুর সদর উপজেলার ৯ জন নারী উদ্যেক্তার মাঝে ক্ষুদ্রঋণের চেক, সাবলম্বী হওয়ার জন্য জেলার ৪০ জন নারী প্রশিক্ষণার্থীর মাঝে সেলাই মেশিন বিতরণ ও শিশু একাডেমি আয়োজিত জেলা শিশু বিষয়ক কর্মকর্তা কাউছার আহমেদের পরিচালনায় শিশুদের ছবি আঁকা প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার তুলে দেন অতিথিবৃন্দ।

Loading

শেয়ার করুন: