বছরের প্রথম দিনে নতুন মাত্রায় আনন্দের ঢেউ তুলে দিয়েছে আমাদের নতুন বই :জেলা প্রশাসক

স্টাফ রিপোর্টার ॥

চাঁদপুর জেলায় আড়ম্বরপূর্ণভাবে বই বিতরণ উৎসব অনুষ্ঠিত হয়েছে। ০১ জানুয়ারি ২০২৪ তারিখ সকাল ১০ টায় সকাল ১০টা থেকে আনুষ্ঠানিকভাবে এ উৎসব শুরু হয়। প্রাথমিক ও ষষ্ঠ-সপ্তম শ্রেণির শিক্ষার্থীরা প্রথম দিনেই সব বই হাতে পাচ্ছে। এসময় শিক্ষার্থীরা একযোগে নতুন বই উঁচিয়ে উচ্ছ্বাস প্রকাশ করে।তাদের আনন্দে খুশি অভিভাবকরাও।

চাঁদপুর জেলায় অনুষ্ঠিত বই বিতরণ উৎসবে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক কামরুল হাসান। এসময় তিনি বলেন, আজকে সারা বাংলাদেশে প্রায় ৩ কোটি শিক্ষার্থীকে প্রায় ৩০ কোটি বিনামূল্যে প্রদান করা হচ্ছে। এরমধ্যে চাঁদপুর জেলায় ১২ লক্ষ ৩৬ হাজার প্রাথমিক শাখায় এবং ২২ লক্ষ ২৫ হাজার মাধ্যমিক শাখায় বিনামূল্যে প্রদান করা হচ্ছে। বছরের প্রথম দিনে নতুন মাত্রায় আনন্দের ঢেউ তুলে দিয়েছে আমাদের নতুন বই। আমাদের সবার এই নতুন বই পড়তে ভালো লাগে আবার যদি সেটি বিনামূল্যে হয় তাহলে আরো ভালো হয়।

তিনি আরও বলেন, এই যে বিনামূল্যে নতুন বই দেওয়া হচ্ছে এটি মাননীয় প্রধানমন্ত্রীর পক্ষ থেকে শিক্ষার্থীদের জন্য উপহার। আমি সম্মানিত অভিভাবকদের অনুরোধ করবো আপনাদের সন্তানরা যেন সুশিক্ষায় শিক্ষিত হয়ে একজন ভালো মানুষ হয়ে গড়ে উঠতে পারে সে চেষ্টাটাই আপনারা করবেন। আপনার সন্তান যেন মাদক, ইভটিজিং, স্মার্টফোন আসক্তি, নেশা, কিশোর গ্যাং যেন কোনোভাবেই আসক্তি করতে না পারে সেদিকে আপনারা খেয়াল রাখবেন। তারা যেন নিয়মিত বিদ্যালয়ে আসে এবং বিদ্যালয়ের থেকে যে পড়াটি দেয়া হয় শুধু সেটাই দেখবেন না। আপনারা দেখবেন বিদ্যালয়ে যে পড়া দেয়া হচ্ছে সেটি ঠিকমতো শিখছে কিনা সেটিও মাঝেমধ্যে খেয়াল রাখবেন। আমরা ২০৪১ সালের মধ্যে এই বাংলাদেশকে স্মার্ট বাংলাদেশ গড়ার অধিকার নিয়েছি। আমরা যদি শিক্ষার্থীদের স্মার্ট সিটিজেন হিসাবে গড়ে তুলতে না পারি তাহলে কিন্তু স্মার্ট বাংলাদেশ গড়ে তোলা হবে না।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পুলিশ সুপার মোহাম্মদ সাইফুল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) বশির আহমেদ, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোস্তাফিজুর রহমান, জেলা শিক্ষা অফিসার প্রাণকৃষ্ণ দেবনাথ, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার ফাতেমা মেহের ইয়াসমিন, চাঁদপুর সদর উপজেলার উপজেলা নির্বাহী অফিসার সাখাওয়াত জামিল সৈকত সহ সংশ্লিষ্ট অংশীজন।

জেলা প্রশাসকের সহধর্মিণী উপস্থিতিতে চাঁদপুর আসমা উল হুসনা জেলার কালেক্টরেট স্কুল এন্ড কলেজে বই বিতরণের মধ্য দিয়ে এ অনুষ্ঠানের শুভ উদ্বোধন করা হয়। অত:পর পর্যায়ক্রমে বাবুরহাট সরকারি প্রাথমিক বিদ্যালয়, হাসান আলী সরকারি উচ্চ বিদ্যালয়ে বই বিতরণ করা হয়। প্রতি বছরের ন্যায় এবারও চাঁদপুর জেলায় প্রাথমিক পর্যায়ে প্রায় ১২ লক্ষ ৩৬ হাজার এবং মাধ্যমিক পর্যায়ে প্রায় ২২ লক্ষ ৫০ হাজার নতুন বই বিনামূল্যে বিতরণ করা হয়েছে।

Loading

শেয়ার করুন: