বাঙালি জাতীয়বাদের শুরুটাই ছিল ভাষা আন্দোলনের মাধ্যমে:জেলা পরিষদ চেয়ারম্যান

নিজস্ব প্রতিবেদক ॥

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও শহিদ দিবস উপলক্ষে ঐতিহ্যবাহী চাঁদপুর আহমাদিয়া ফাজিল মাদরাসার আয়োজনে শহিদদের ম্মরনে আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। মঙ্গলবার মহান ২১ ফেব্রুয়ারি সকাল ১০ টায় মাদরাসার নবাগত অধ্যক্ষ মোঃ মাসুম বিল্লাহ মজুমদারের সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন চাঁদপুর জেলা পরিষদের চেয়ারম্যান ও এ মাদরাসার প্রতিষ্ঠাতা সদস্য আলহাজ্ব ওচমান গনি পাটওয়ারী। তিনি তার বক্তব্যে বলেন, বহু সংগ্রামের মধ্য দিয়ে আমরা আমাদের এ দেশটা পেয়েছি। বৃটিশ প্রায় ২ শ বছর শাসন করেছে, ২৩ বছর শাসনের নামে চরম শোষন করেছে পাকিস্তান। তিনি বলেন, পাকিস্তানিরা ১৯৪৭, ১৯৪৮ সাল থেকেই আমাদের মাতৃভাষা বাংলার উপর আঘাত হানে। তিনি বলেন, মাতৃভাষাকে রাষ্ট্র ভাষা হিসাবে প্রতিষ্ঠায় এদেশের দামাল ছেলেরাঝাপিয়ে পড়ে, ১৯৫২ সালে ২১ ফেব্রুয়ারি ভাষার অধিকারে প্রান দিয়েছে সালাম বরকত রফিক জাব্বাররা।

ওচমান গনি পাটওয়ারী আরো বলেন, বাঙালি জাতীয়বাদের নামে প্রথম যে সংগ্রামটা শুরু হয়েছিলো তার শুরুটাই মহান ভাষা আন্দোলন, তাই এর তাৎপর্য অপরিসীম । ইংরেজিসহ অন্যান্য ভাষার সৃষ্টিতে তেমন কোন ইতিহাস নেই কিন্তু আমাদের বাংলা ভাষার হাজারো বছরের ইতিহাস আছে। এই আন্দোলন সংগ্রামে আমাদের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবদান ছিলো অনেক। তিনি ভাষা আন্দোলনের সময় এবং কারণে একাধিকবার গ্রেফতার হন এবং কারাবরণ করেন। শুধু তাই নয়, তিনি কারাগারে অনশনও করেছিলেন।

তিনি বলেন, ‘৫২ এর পথ বেয়েই ১৯৬২, ১৯৬৬, ১৯৬৯, ১৯৭০ এবং ১৯৭১ এর স্বাধীনতা সংগ্রাম এবং আমাদের স্বাধীনতা অর্জন। এসব আন্দোলনের পেছনে, অগ্রভাগে সবটাতেই নেতৃত্ব ছিলো বঙ্গবন্ধুর। এসব বিষগুলো শিক্ষার্থীদের জানতে হবে। এদেশের পূর্নাঙ্গ এবং সত্যিকারের ইতিহাস জানতে হবে। তিনি শিক্ষার্থীদের উদ্দেশ্য বলেন, পূঁথিগত আর সনদ সর্বস্ব জ্ঞানে তোমাদের সীমাবদ্ধ থাকলে চলবে না, নীতি নৈতিকতাসহ জীবনের উৎকর্ষ সাধনে নানা বই পড়তে হবে, প্রযুক্তি সম্পর্কে জানতে হবে, নিজেকে স্মার্ট করে তুলতে হবে।

তিনি বলেন, আহমাদিয়া ফাজিল মাদরাসার শিক্ষার্থীরা সকল বিষয়ে যা দেশ গঠন ও নিজেকে প্রতিষ্ঠিত করতে দরকার সেই জ্ঞান আহরন করে ভালো মানুষ হবে।

অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, উপাধ্যক্ষ মিজানুর রহমান, সহকারী অধ্যাপক ইকবাল হোসেন পাটওয়ারী ও আবদুল হামিদ, সিনিয়র প্রভাষক শেফাতুন নাহার, প্রভাষক জহিরুল ইসলাম, শিক্ষার্থী সোলায়মান তালহা প্রমুখ। আলোচনা শেষে ওচমান গনি পাটওয়ারী নবাগত অধ্যক্ষকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান এবং অধ্যক্ষও তাঁকে শুভেচ্ছা জানান। পরে দোয়া ও মোনাজাতের মধ্য দিয়ে দিবসটির কার্যক্রম শেষ হয়।

Loading

শেয়ার করুন: