রাষ্ট্রীয় সম্পদ চামড়া রক্ষায় সকলকে এগিয়ে আসতে হবে :জেলা প্রশাসক

নিজস্ব প্রতিনিধি:

আসন্ন পবিত্র ঈদ উল আযহায় কোরবিনীকৃত পশুর চামড়া সার্বিকভাবে সংরক্ষণ ও প্রকৃয়াজাতকরণে লবন সরবরাহ নিশ্চিত করা সংক্রান্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
রোববার (৯ জুন) বিকেলে চাঁদপুর জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা প্রশাসন ও বিসিক জেলা কার্যালয়ের আয়োজনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় সভাপতির বক্তব্য রাখেন জেলা প্রশাসক কামরুল হাসান।
তিনি বক্তব্যে বলেন, রাষ্ট্রীয় সম্পদ চামড়াটি রক্ষায় আমাদের সকলকে এগিয়ে আসতে হবে। চাঁদপুরে চামড়া সংরক্ষনে পর্যাপ্ত পরিমান লবণ মজুদ রাখা হয়েছে। চাঁদপুরে যারা চামড়া সংরক্ষণ করবেন, তাদেরকে বিনামূল্যে লবণ সরবরাহ করা হবে। ধর্মীয় প্রতিষ্ঠান বা ব্যক্তিরা সন্ধ্যা ৭ টা থেকে ৮টার মধ্যে চামড়াগুলো পাইকারদের কাছে পৌঁছে দিতে হবে। তাহলে চামড়াগুলো ভাল থাকবে, নষ্ট হবে না। আর যারা চামড়া সংরক্ষন করতে চায় তারা অবশ্যই বিসিকের সাথে লবনের জন্য যোগাযোগ করবেন মৌসুমী ব্যবসায়ী নয় যারা প্রকৃত চামড়া ব্যবসায়ী তাদেরকে যেন কেউ হয়রানি করতে না পারে, সেই দিকে খেয়াল রাখতে হবে। বড় বড় হাট-বাজারগুলোতে লবন বিক্রির ব্যবস্থা রাখার জন্য ইজারাদারদের সাথে কথা বলা হবে।
চাঁদপুর বিসিক শিল্প নগরীর অফিস প্রধান ফজলুল করিমের পরিচালনায় বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) ইমরান শাহরিয়ার,  অতিরিক্ত পুলিশ সুপার (চাঁদপুর সদর) ইয়াসির আরাফাত, জনতা লবন মিলের মালিক আজাদ,  হাজীগঞ্জের চামড়া ব্যবসায়ী প্রদীপ, শহরের পালবাজারের চামড়া ব্যবসায়ী বাচ্চু সর্দার, মহমায়া শামসুল উলুম মাদ্রাসার নেয়ামত হোসেন।
উল্লেখ্য, ২০২৪ সালে চাঁদপুরে কোরবানী যোগ্য পশুর সংখ্যা ৬১ হাজার ৪ শ ৮৯ টি। এর মধ্যে গরু/মহিষ ৩৪ হাজার ৬৯ টি, ছাগল/ভেড়া ২৭ হাজার ২৭৮ টি। চাঁদপুরে পশুর চামড়া সংরক্ষনে লবনের চাহিদা রয়েছে ৪৭৭.০৮ মে.টন।

Loading

শেয়ার করুন: