শাহরাস্তিতে  তিনটি পদের বিপরীতে লড়ছেন ১১ জন  

মোঃ মহিউদ্দিন:
৬ষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচন ২০২৪ আগামীকাল ২১ মে মঙ্গলবার সকাল ৮ টা থেকে বিকাল ৫ টা পর্যন্ত চলবে  ভোট গ্রহন। এবারই প্রথম উপজেলা পরিষদ নির্বাচনে ভোটার গন ইভিএম ( ইলেকট্রনিক ভোটিং মেশিন) এ ভোট প্রদানের সুযোগ পাচ্ছে।
উপজেলার দশ টি ইউনিয়ন ও একটি পৌরসভার মোট ২ লক্ষ ৬ হাজার ২ শত ৪৪ জন  ভোটার। ৬৫ টি কেন্দ্রের মাধ্যমে ভোটাধিকার প্রয়োগ করে নির্বাচিত করবেন ১ জন চেয়ারম্যান ১ জন ভাইস চেয়ারম্যান ও ১ জন মহিলা ভাইস চেয়ারম্যান।
আর এই তিনটি পদের বিপরীতে মোট ১১ জন প্রার্থী গত    ২ মে প্রতীক পাওয়ার পর থেকে ১৯ মে রবিবার মধ্য রাত পর্যন্ত প্রচার প্রচারনায় ব্যাস্ত সময় পার করেছেন ।
এবারের নির্বাচনে জাতীয় কোন প্রতীক না থাকায় চেয়ারম্যান পদে কোন রাজনৈতিক দলের স্বীকৃত কোন নেতা অংশ নেয়নি।
প্রভাবশালী দুই ব্যবসায়ী এবারের নির্বাচনে চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দিতা করছেন। একজন ওমর ফারুক রুমি প্রতীক আনারস। অপরজন মকবুল হোসেন পাটোয়ারী ঘোড়া প্রতীক নিয়ে লড়ছেন।
 চিতোষী পূর্ব ইউনিয়নের কসবা গ্রামের আনারস প্রতীকের প্রার্থী ওমর ফারুক রুমি  যার অবস্থান নদীর দক্ষিণ পাড়ে। এছাড়া টামটা উত্তর ইউনিয়নের বলশিদ গ্রামের মকবুল হোসেন পাটোয়ারীর বাড়ি পড়েছে নদীর উত্তর পাড়ে।
 তরুণ ব্যাবসায়ী ওমর ফারুক রুমি ছাত্রলীগের কেন্দ্রীয় দায়িত্ব পালন করছেন বলে আওয়ামীলীগের নেতৃবৃন্দ জানিয়েছেন। ১৯৯৫ সালে জন্মগ্রহণ করেন রুমি। বিগত জাতীয় সংসদ নির্বাচনে নৌকা প্রতীকের পক্ষে কাজ করে আলোচনায় আসেন তিনি। আনারস প্রতীক নিয়ে এবার নির্বাচনে অংশ নিয়ে সাড়া জাগিয়েছেন। ব্যাবসার পাশাপাশি জনগণের কল্যাণে নিয়োজিত থাকার প্রত্যায়ে কাজ করে যাচ্ছেন তিনি। নির্বাচনে জয়ের ব্যাপারে তিনি আশাবাদ ব্যক্ত করেন ।
বিশিষ্ট ব্যবসায়ী মকবুল হোসেন পাটোয়ারী ২০১৯ সালের উপজেলা পরিষদ নির্বাচনে অংশ নিয়ে তৎকালিন উপজেলা আওয়ামিলীগ সভাপতি ফরিদ উল্যাহ চৌধুরীর নৌকা প্রতীকের বিরুদ্ধে  মাত্র ১ শত ৭ ভোটের ব্যাবধানে পরাজিত হন। এবার ও তিনি প্রার্থী হয়েছেন।
প্রবীণ এ ব্যাবসায়ী নিজের  সকল ব্যাবসা ছেলেকে বুঝিয়ে দিয়ে জীবনের শেষ সময়টুকু জনগনের কল্যাণে নিয়োজিত করার উদ্দেশ্যে ঘোড়া প্রতিক নিয়ে নির্বাচনী মাঠ চষে বেড়িয়েছেন,জয়ের ব্যাপারে তিনি ও বেশ আশাবাদী।
নদীর ২ পাড়ের ২ চেয়ারম্যান প্রার্থী ইতিমধ্যেই ভোটের মাঠ বেশ সরগরম করে তুলতে সক্ষম হয়েছেন। শুধু তা-ই নয় ভোটের মাঠে কেউ কাউকে এক চুল ও ছাড় দিতে রাজি নয়। একে অন্যের ভুল ত্রুটি খুঁজে সংবাদ সম্মেলন, এমনকি আদালতের স্মরণাপন্য হতে ও কেউ পিচপা হননি এবং উভয়ই জয়ের ব্যাপারে বেশ আশাবাদী।
উপজেলার বিভিন্ন এলাকায় সরেজমিন পর্যবেক্ষনে সাধারণ ভোটারদের সাথে আলাপকালে অনেকাংশ ভোটারের ভোট প্রদানে অনীহার কথা জানান।
এছাড়া অনেকে প্রার্থী বা প্রতীক খোলাসা না করলেও নদীর এ পাড় ওপাড়, আবার কেউ কেউ উত্তর বা দক্ষিণ  দিক বলে নিজের পছন্দ এবং প্রার্থী বা প্রতীকের অবস্থার জানান দেয়ার চেষ্টা করেছেন।
চেয়ারম্যান পদে কুল বা পাড় প্রীতি হলে  যা হতে পারে – শাহরাস্তি উপজেলাকে পূর্ব – পশ্চিমে  এফোড় ওফোড় করেছে ডাকাতিয়া নদী। ফলে উত্তর – দক্ষিণে ভাগ হয়ে যায় উপজেলাটি।
একটি পৌরসভা ও ছয়টি ইউনিয়ন  রয়েছে  উত্তর পাড়ে। আর দক্ষিণ পাড়ে রয়েছে চারটি ইউনিয়ন। সকলে পাড়ের বিবেচনায় ভোট দিলে কার পৌষ মাস, কার সর্বনাশ তা  সময়ই বলে দেবে।
এছাড়া  ভাইস চেয়ারম্যান পদে  বর্তমান ভাইস চেয়ারম্যান তোফায়েল আহমেদ ইরান সহ পাঁচ ভাইস চেয়ারম্যান  প্রার্থী এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে বর্তমান মহিলা ভাইস চেয়ারম্যান কামরুন্নহার কাজল সহ চার মহিলা ভাইস চেয়ারম্যান পদপ্রার্থী নির্বাচনী বৈতরণি পার হয়ে শেষ হাঁসির অপেক্ষায়।।

Loading

শেয়ার করুন: