শাহরাস্তিতে হুমকির মুখে ফসলি জমি

 

শাহরাস্তি প্রতিনিধি ॥

শাহরাস্তিতে হুমকির মুখে বিভিন্ন এলাকার ফসলি জমি। কৃষি জমি বিনষ্টের হিড়িকে রাতের আঁধারে ভেকু দিয়ে আবাদি জমির মাটি কাটার উৎসব চলছে। এতে আশঙ্কাজনক হারে হ্রাস পাচ্ছে কৃষি জমি। প্রভাবশালীরা আইনের তোয়াক্কা না করেই অবাধে চালাচ্ছে এ মাটির ব্যবসা।

সব মাটি ব্যবসায়ী স্থানীয় রাজনীতির আড়ালে এই মাটিকাটা সিন্ডিকেটের ব্যবসা করে যাচ্ছে । তাই কৃষকরা লিখিত অভিযোগ করতে সাহস পাচ্ছেন না। মৌখিকভাবে সংশ্লিষ্ট প্রশাসনের কাছে অভিযোগ করেও মিলছে না কোনো প্রতিকার।

এতে যেমন ফসল ফলানোর জায়গা কমে যাচ্ছে,তেমনি ঝুঁকিতে পড়ছে ব্রিজ,রাস্তাঘাট, ঘরবাড়ি। ফসলি জমিতে এক্সকেবেটর (ভেকু) বসিয়ে কাটা হচ্ছে মাটি। এসব মাটি নিষিদ্ধ দানবযন্ত্র ট্রাক্টর দিয়ে ক্রেতার কাছে সরবরাহ করা হচ্ছে। এতে কৃষিজমির পাশাপাশি গ্রামীণ রাস্তার ব্যাপক ক্ষতি হচ্ছে এবং পাকা রাস্তার ক্ষয়ক্ষতি হচ্ছে।

সরেজমিন উপজেলার বিভিন্ন এলাকায় গিয়ে দেখা যায় একাতড়ী ও নালীয়ারা ফসলী মাঠেসহ বিভিন্ন ইউনিয়নের কৃষি ফসলি মাঠে মাটি ব্যবসায়ীরা কৃষকদের বিভিন্ন খাতে প্রবাহিত করে টাকার লোভ দেখিয়ে ফসলি জমিতে ভেকু দিয়ে মাটি কেটে বিক্রি করছেন বিভিন্ন বাড়ি-ভিটে,পুকুর ভরাটে এবং ইটভাটায়। নির্বিচারে চলছে মাটি কাটা। এভাবে মাটি কেটে নেওয়ার কারণে যেমন ঝুঁকিতে পড়ে যাচ্ছে এলাকার ঘরবাড়ি। তেমনি ধ্বংস হয়ে যাচ্ছে ফসলি জমি। এছাড়া মাটিবোঝাই ভারী আইসার ট্রাক চলার কারণে ধুলোবালিতে দূষিত হচ্ছে পরিবেশ।

স্থানীয় কৃষকরা বলেন,দীর্ঘদিন ধরেই উপজেলার বিভিন্ন এলাকার তিন ফসলি কৃষিজমিতে খননযন্ত্র (ভেকু) বসিয়ে মাটি কেটে স্থানীয় বসতবাড়ি ভরাটের কাজ করে আসছেন। অন্যের ফসলি জমির ওপর দিয়ে ট্রাক চলাচলের জন্য বানানো হয়েছে রাস্তা। ক্ষতিগ্রস্ত কৃষকরা বাধা দিলে নানা হুমকি-ধমকি ও হয়রানির অভিযোগ উঠেছে।

একাতড়ী গ্রামের কয়েকজন কৃষক জানান আমার পাশের জমির মালিক মাটি বিক্রি করেছেন। এই মাটি নেওয়ার জন্য আমাদের ফসলি জমি নষ্ট করেই নেওয়া হচ্ছে ভেকু ও আইসার ট্রাক। বাধা দিলে মাটি ব্যবসায়ীরা বলেন,ফসল তো নষ্ট হয়েছে। এখন জমির মাটি বিক্রি করে দেন।

ওই গ্রামের বিশিষ্ট ব্যবসায়ী মোঃ তাজুল ইসলাম জানান, মাটিবোঝাই ভারী আইসার ট্রাক চলাচলে রাস্তাটি নষ্ট হয়ে যাচ্ছে। কয়েকজন পথচারী এই রাস্তা দিয়ে আইসার ট্রাক চলাচলে বাধা দেওয়ায় তাদেরকে বিভিন্নভাবে ভয়ভীতি দেখানো হয় এবং জোর করেই রাস্তা নষ্ট করে আইসার ট্রাক চালানো হচ্ছে।

এ বিষয়ে মাটি ব্যবসায়ী মোঃ নুরুন্নবী ও সিদ্দিকুর রহমানের সাথে যোগাযোগের চেষ্টা করেও তাদেরকে পাওয়া যায়নি।

চিতোষী পশ্চিম ইউনিয়নের ২নং ওয়ার্ডের ইউপি সদস্য মোঃ ইলিয়াস মেম্বার জানান,সরকারের নিয়ম নীতি তোয়াক্কা না করে মাটি ব্যবসায়ীরা বিভিন্ন কৃষকদেরকে টাকার লোভ দেখিয়ে কৃষি জমি বিনষ্ট করছে, রাতের আঁধারে ভেকু দিয়ে কৃষি জমির মাটি কাটছে এতে করে গ্রামীণ সড়কগুলো বেহাল দশা হয়ে পড়েছে। এতে ফসলী মাঠ ধ্বংসের পথে হয়ে পড়েছে। ভবিষ্যতে খাদ্য সংকট পড়ার আশঙ্কা পড়বে বলে জানান।

উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ ইয়াসির আরাফাতকে কৃষি ফসলী মাঠের মাটি কাটার বিষয়টি অবগত করলে তিনি তদন্ত করে ব্যবস্থা গ্রহণ করবেন বলে জানান।

Loading

শেয়ার করুন: