সমাজের পিছিয়ে পড়া মানুষের জন্য রাষ্ট্রের দ্বায়িত্ব আছে : জেলা ও দায়রা জজ

 

নিজস্ব প্রতিনিধি ॥

চাঁদপুরে সরকারিভাবে আইনগত সহায়তা প্রদান বিষয়ক প্রচারণামূলক সভা, কুইজ প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) বিকেলে চাঁদপুর সরকারি কলেজ অডিটরিয়ামে এই সভার আয়োজন করে জেলা লিগ্যাল এইড অফিস। সভায় সভাপতিত্ব করেন চাঁদপুর জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান, জ্যেষ্ঠ জেলা ও দায়রা জজ মো. মহসিনুল হক। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন জেলা লিগ্যাল এইড অফিসার জ্যেষ্ঠ সহকারি জজ সারোয়ার জাহান।

সভাপতির বক্তব্যে জ্যেষ্ঠ জেলা ও দায়রা জজ মো. মহসিনুল হক বলেন, সমাজের পিছিয়ে পড়া মানুষের জন্য রাষ্ট্রের দ্বায়িত্ব আছে। আইনী সহায়তার মাধ্যমে দরিদ্র জনগোষ্ঠীর জন্য জাতীয় আইনগত সহায়তা সংস্থা (লিগ্যাল এইড) অফিস সেই কার্যক্রম পরিচালনা করছেন। আইনগত সহায়তা প্রদান আইন, ২০০০ এবং লিগ্যাল এইড অফিসের কার্যক্রমের উপর সংক্ষিপ্ত আলোচনা করেন তিনি।

সভায় প্রধান অতিথির বক্তব্য দেন চাঁদপুর সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর অসিত বরণ দাশ। উপস্থিত ছিলেন জ্যেষ্ঠ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মো. মোরশেদুল আলমসহ সুধী ও আমন্ত্রিত অতিথিরা।

সভায় বক্তারা বলেন, দরিদ্র, অসহায় ও অস্বচ্ছল মানুষের বিচার প্রাপ্তির অধিকারকে নিশ্চিত করার উদ্দেশ্যে বাংলাদেশ সরকার বিনা খরচে আইনগত সহায়তা কার্যক্রম গ্রহণ করেছে। বঙ্গবন্ধুর সোনার বাংলায় শেখ হাসিনার অবদান, বিনামূল্যে লিগ্যাল এইডে আইনি সেবা দান। এই সেবার বিষয়ে জনগণকে অবগত করতে হলে লিগ্যাল এইডের কার্যক্রমের ব্যাপক প্রচারণা দরকার।

বক্তব্য শেষে কুইজ প্রতিযোগিতার পুরস্কার শিক্ষার্থীদের হাতে তুলে দেন অতিথিরা। এর আগে কলেজ ক্যাম্পাসে বৃক্ষরোপনের মাধ্যমে অনুষ্ঠানের কর্মসূচির সূচনা করেন অতিথিরা।

Loading

শেয়ার করুন: