২০৪১ সালে দেশে মাথাপিছু আয় হবে ১৩ লাখ টাকা : জেলা প্রশাসক

 

নিজস্ব প্রতিবেদক ॥

স্কিলস্ ফর এমপ্লয়মেন্ট ইনভেস্টমেন্ট প্রোগ্রাম (ঝঊওচ) অর্থ বিভাগ, অর্থ মন্ত্রণালয় সামাজিক প্রচার কর্মসূচি, জেলা পর্যায়ে নারী প্রতিনিধিদের সাথে সেন্সিটাইজেশন মিটিং অনুষ্ঠিত হয়েছে। ২৪ আগস্ট বৃহস্পতিবার সকাল ১১টায় জেলা প্রশাসক সম্মেলনে এ সভা অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা প্রশাসক কামরুল হাসান। তিনি তাঁর বক্তব্য বলেন, সরকারিভাবে বলা হয়েছে দুটি সন্তানই যথেষ্ট, একটি হলে ভালো হয়। দক্ষ জনশক্তি তৈরি করতে সরকার কাজ করছে। অথচ জনশক্তির মধ্যে জাপানে সবাই কাজ করে। সেখানে বুড়ো হয়েছে, তখনও দেখা যায় ৬০ শতাংশ বয়সে নিজে কাজ করে খাচ্ছে।

তিনি আরও বলেন, মাননীয় প্রধানমন্ত্রী বলেছেন, ২০৪১ সালে মাথাপিছু আয় হবে ১৩ লাখ টাকা। তার কারণ হলো, আগামীতে দক্ষ জনশক্তি বৃদ্ধি হবে। দক্ষতা অর্জনকারী নারী-পুরুষ উভয়েই নিজ বাসায় সমস্যার সমাধানে কাজ করতে পারেন। তবে অতীতে যারা হাতের কাজ করেছেন যুগের প্রেক্ষাপটে তাদের সেই হাতের কাজগুলো এখন জাদুঘরে পাওয়া যায়। আধুনিকতার ছোঁয়ায় মানুষ এখন বিভিন্ন প্রযুক্তি ব্যবহার করে বিভিন্ন নকশীর কাজ করে থাকেন। যেমন একটি গার্মেন্টসে একসাথে ১০০০ ডিজাইনের শার্টের কাপড় কেটে কাজ করে। কিন্তু এক সময় সাধারণ দর্জিরা বা গার্মেন্টসের কর্মীরা একটি একটি করে শার্টের ডিজাইন কাটতো। সুতরাং দক্ষ নাগরিক সকল জায়গায় তার মূল্যায়ন রয়েছে।

তিনি বলেন, প্রধানমন্ত্রী চাচ্ছেন সারা বাংলাদেশে ১০০ শিল্প অর্থ নগরী হবে তার মধ্যে চাঁদপুরে দুইটি হবে। আমাদের সবার আগে দরকার দেশপ্রেম। দেশপ্রেম থাকলে দেশের উন্নয়ন ত্বরান্বিত হবে। সরকার দক্ষ নাগরিক তৈরি করতে কাজ করছেন। আমরা দক্ষ হলে তখনই দেশ স্মার্ট হবে।

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোছাম্মৎ রাশেদা আক্তারের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন ঝঊওচ-এর সহকারী নির্বাহী প্রকল্প পরিচালক মোহাম্মদ আবুল হাফেজ। অন্যদের মধ্যে বক্তব্য রাখেন সদর উপজেলা ভাইস চেয়ারম্যান আবিদা সুলতানা। উপস্থিত ছিলেন চাঁদপুর প্রেসক্লাব সভাপতি এএইচএম আহসান উল্লাহ ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মাহবুবুর রহমান সুমন।

Loading

শেয়ার করুন: