অনুমোদনের অপেক্ষায় চাঁদপুরের পাঁচ মহাসড়ক প্রকল্প

নিজস্ব প্রতিনিধি ॥

দেশের আঞ্চলিক যোগাযোগ ব্যবস্থায় চাঁদপুরের গুরুত্ব দিনদিন বৃদ্ধি পাচ্ছে। কিন্তু সেই তুলনায় এ জেলার সাথে সড়কপথে বিভিন্ন জেলার যোগাযোগ ব্যবস্থার তেমন উন্নয়ন ঘটেনি। আর জেলার সাথে সড়ক পথে বিভিন্ন জেলার সাথে আঞ্চলিক যোগাযোগ সহজলভ্য ও সময় স্বল্পতার প্রতি গুরুত্ব দিয়ে প্রয়োজনীয় উন্নয়নের লক্ষ্যে উদ্যোগ নেয়া হয়েছে পাঁচটি বৃহৎ প্রকল্প বাস্তবায়নের । সে জন্য গৃহীত প্রকল্পের ডিপিপি এখন পরিকল্পনা মন্ত্রণালয়ের প্রি-একনেকে অনুমোদনের অপেক্ষায় রয়েছে।

স্থানীয় সড়ক বিভাগ সূত্রে জানা যায়, চাঁদপুর সড়ক বিভাগাধীন গুরুত্বপূর্ণ পাঁচ জেলার মহাসড়ক যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীতকরণ প্রকল্প নামে মোট ৯৪.৪২ কিলোমিটার সড়কের ডিপিপি ইতোমধ্যে যোগাযোগ মন্ত্রণালয়ের যাচাই-বাছাই শেষে এখন পরিকল্পনা মন্ত্রণালয়ে প্রি-একনেকে অনুমোদনের অপেক্ষায় রয়েছে। প্রকল্পটি বাস্তবায়নে ১৫শ’ ২৪ কোটি ৫৬ লাখ ১৫ হাজার টাকা ব্যয় নির্ধারণ করা হয়েছে।

সড়কগুলো হচ্ছে : চাঁদপুর-নানুপুর-কামতাবাজার-রামগঞ্জ সড়ক, নানুপুর-দোকানঘর-হরিনা সড়ক, কচুয়ার গুলবাহার-কাশিমপুর সড়ক, বাকিলা-টেকেরহাট-জনতাবাজার-নারায়ণপুর সড়কের চাঁদপুর ও মতলব অংশ এবং মুদাফ্ফরগঞ্জ-চিতোষী-রামগঞ্জ সড়ক।
প্রকল্পভুক্ত সড়কগুলো ১২ ফুট প্রশস্ত হতে ১৮ ফুট প্রশস্ততায় উন্নীতকরণের প্রস্তাব করা হয়েছে। এ প্রস্তাব বাস্তবতার আলো দেখলে চাঁদপুর জেলার সাথে পার্শ্ববর্তী অন্য জেলাগুলোর যোগাযোগ সুবিধায় আমূল পরিবর্তন আসবে। বিভিন্ন সড়কের বাঁকগুলো ভূমি অধিগ্রহণের মাধ্যমে অনেক সহজীকরণ করা হবে। এর ফলে এ অঞ্চলে নানা শিল্পকারখানা গড়ে ওঠার পাশাপাশি ব্যাপক কর্মসংস্থান সৃষ্টি হবে বলে মনে করেন এখানকার অভিজ্ঞ মহল।

প্রকল্প বিষয়ে চাঁদপুর সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী মোঃ সামসুজ্জোহা বলেন, চাঁদপুরের এ প্রকল্পের সাথে দেশের আরো অন্য প্রকল্পও পরিকল্পনা মন্ত্রণালয়ে দেয়া আছে। যা প্রি-একনেকের অনুমোদনের অপেক্ষায় রয়েছে।

Loading

শেয়ার করুন: