জাতীয় শিশু দিবসে শাহরাস্তি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে স্বাস্থ্য সেবা প্রচারণা সপ্তাহ

মোঃ মহিউদ্দিন :

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৩ তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষ্যে শাহরাস্তি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে স্বাস্থ্য সেবা সপ্তাহ শুরু হয়েছে। এ উপলক্ষ্যে শুক্রবার (১৭ মার্চ) সেবা সপ্তাহের ১ম দিনে ব্যপক কর্মসূচী পালিত হয়েছে।

দিবসের শুরুতে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে জাতীয় পতাকা উত্তোলন করা হয়েছে। সকাল ৯টায় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোঃ নাসির উদ্দিনসহ হাসপাতালের অন্যন্য কর্মকর্তাবৃন্দ।
সকাল সাড়ে ৯টায় হাসপাতালের শিশু ওয়ার্ডে চিকিৎসাধীন শিশুদের মাঝে চকোলেট ও খেলনা সামগ্রী বিতরণ করা হয়েছে।
সকাল ১০ টায় কেক কাটা শেষে স্বাস্থ্যখাতে বঙ্গবন্ধুর ভাবনা এবং অবদান শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোঃ নাসির উদ্দিনের সভাপতিত্বে এতে উপস্থিত ছিলেন আবাসিক মেডিকেল অফিসার ডাঃ অচিন্ত্য কুমার চক্রবর্তী, কনসালটেন্ট (শিশু) ডাঃ খন্দকার আতিকুর রহমান, মেডিকেল অফিসার ডাঃ সারোয়ার হোসেন, ডাঃ মোঃ আফতাবুল আলম হিরু, ডাঃ মোঃ আব্দুল্লাহ আল মামুনসহ হাসপাতালের চিকিৎসক ও কর্মকর্তা-কর্মচারিবৃন্দ।

স্বাস্থ্য সেবা সপ্তাহ উপলক্ষ্যে শনিবার কমিউনিটি ক্লিনিকসমূহে স্বাস্থ্যখাতে বঙ্গবন্ধুর ভাবনা এবং অবদান শীর্ষক আলোচনা সভা ও রক্তচাপ এবং ডায়াবেটিস পরীক্ষা করা হবে। আগামী রোববার প্রতিটি ইউনিয়নে পুষ্টি বিষয়ক প্রচারণা ও বঙ্গবন্ধুর পুষ্টি ভাবনা নিয়ে আলোচনা অনুষ্ঠিত হবে। সোমবার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে স্কুল স্বাস্থ্য শিক্ষা কার্যক্রমের অংশ হিসেবে স্বাস্থ্য হাইজিন বিষয়ে প্রচারণা, শিশু স্বাস্থ্য উন্নয়নে বঙ্গবন্ধুর অবদান নিয়ে স্কুল পর্যায়ে আলোচনা ও কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।

মঙ্গলবার মাতৃস্বাস্থ্যের উন্নয়নে কর্মশালা অনুষ্ঠিত হবে। বুধবার বীর মুক্তিযোদ্ধাদের স্বাস্থ্য পরীক্ষা ও বৃহস্পতিবার কমিউনিটি ক্লিনিকসমূহে জরায়ুমুখ ও স্তন ক্যান্সার পরীক্ষা করা হবে।

Loading

শেয়ার করুন: