জাতীয় আইনগত সহায়তা দিবসে বনাঢ্য র‌্যালী ও আলোচনা সভা

 

স্টাফ রিপোটার ॥

 

‘‘ স্মাট লিগ্যাল এইড, স্মাট দেশ বঙ্গবন্ধুর বাংলাদেশ ’’ এই স্লোগানকে সামনে রেখে সারা বাংলাদেশের ন্যায় চাঁদপুরেও অনুষ্ঠিত হয়েছে জাতীয় আইনগত সহায়তা দিবস।

চাঁদপুর জেলা লিগ্যাল এইড কমিটি কর্তৃক আয়োজিত জাতীয় আইনগত সহায়তা দিবস-২০২৪ উপলক্ষে রোববার সকালে অনুষ্ঠিত হয় বনাঢ্য র‌্যালী, লিগ্যাল এইড মেলা উদ্ধোধন. স্বাগত বক্তব্য এবং বিকেলে অনুষ্ঠিত হয় আলোচনা সভা এবং সাংস্কৃতিক অনুষ্ঠান ।

জেলা জজ আদালত চত্বরে ( ২৮ এপ্রিল ) সকাল সোয়া ৮ টায় বনাঢ্য র‌্যালীর উদ্ধোধন করেন জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান ও সিনিয়র জেলা ও দায়রা জজ মোঃ মহসিনুল হক।

এ সময় উপস্থিত ছিলেন চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মোঃ নুরুল আলম সিদ্দীক , পুলিশ সুপার মোহাম্মদ সাইফুল ইসলাম, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট একরামুল সিদ্দিক, স্বাধীনতাপদক প্রাপ্ত নারী মুক্তিযোদ্ধা ডাঃ সৈয়দা বদরুন নাহার চৌধুরী, জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডঃ সাইয়েদুল ইসলাম বাবু, জেলা জজ আদালতের পিপি অ্যাডঃ রনজিত রায় চৌধুরী, চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি শাহাদাত হোসেন শান্ত, জেলা আইনজীবী সমিতির সাধারন সম্পাদক অ্যাডঃ বদরুল আলম চৌধুরী, সিনিয়র আইনজীবী অ্যাডঃ সেলিম আকবর, অ্যাডঃ আহসান হাবিব অ্যাডঃ জসিম পাটওয়ারী, অ্যাডঃ আব্দুল্লাহ আল মামুন সহ বিচার বিভাগের বিচারক, জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, আইনজীবী, লিগ্যাল এইডের প্যানেল আইনজীবী সহ গনমাধ্যমকর্মীরা।

জেলা জজ আদালত প্রাঙ্গনে বিকেলে অনুষ্ঠিত হয় আলোচনা সভা , ক্রেষ্ট বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সিনিয়র জেলা ও দায়রা জজ মোঃ মহসিনুল হক।

তিনি তার বক্তব্যে বলেন, সারাদেশেই যথাযথভাবে দিবসটি সুন্দরভাবে পালন করা হচ্ছে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭১ সালে স্বাধীনতা ঘোষনা দিয়ে দেশ স্বাধীন করেছেন। এরপর থেকে এ দেশকে সোনার বাংলা গড়ে তোলার জন্য নিরলসভাবে কাজ করে গেছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ অনেক দুর এগিয়ে যাচ্ছে।

তিনি আরও বলেন, বিচারপ্রাথী মানুষের আইনগত সহায়তা প্রাপ্তীর ক্ষেত্রে প্রতিটি জেলায় তাদেও অধিকার নিয়ে কাজ করছেন লিগ্যাল এইড অফিস। সুবিধাভোগী মানুষের সংখা ও বাড়ছে। বাংলাদেশ একটি কল্যানকামী রাষ্ট্র হতে যাচ্ছে এটি তার উদাহারন।

জেলা লিগ্যাল এইড অফিসার ( সিনিয়র সহকারী জজ ) সারোয়ার জাহানের উপস্থাপনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইবুন্যালের বিচারক ( জেলা জজ ) আবদুল হান্নান . চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মোঃ নুরুল আলম সিদ্দীক, পুলিশ সুপার মোহাম্মদ সাইফুল ইসলাম, অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট একরামুল সিদ্দীক, জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডঃ সাইয়েদুল ইসলাম বাবু, জেলা জজ আদালতের পিপি অ্যাডঃ রনজিত রায় চৌধুরী, স্বাধীনতাপদক প্রাপ্ত নারী মুক্তিযোদ্ধা ডাঃ সৈয়দা বদরুন নাহার চৌধুরী, জীবনদীপ মানব উন্নয়ন সংস্থার সভাপতি অ্যাডঃ বিনয় ভুষন মজুমদার, শ্রেষ্ঠ প্যানেল আইনজীবী ( পুরুষ ) অ্যাডঃ নুরুল হক কমল ও শ্রেষ্ঠ মহিলা প্যানেল আইনজীবী অ্যাডঃ রেহেনা ইয়াসমিন কচি, উপকারভোগী মোঃ ফারুক হোসেন খান ও আখি আক্তার প্রমুখ। অনুষ্ঠানে কোরআন তেলোয়াত করেন জেলা জজ আদালতের স্টাফ মোঃ ওমর ফারুক ও গীতা পাঠ করেন নারায়ন চন্দ দে। অনুষ্ঠানে নাটিকা পরিবেশন করা হয়।

Loading

শেয়ার করুন: