পৌর এলাকার ভোটার প্রার্থী হতে পারেন না, ভোটও দিতে পারবেন না

 

নিজস্ব প্রতিবেদক ॥

চাঁদপুর সদর উপজেলা পরিষদ নির্বাচন নিয়ে ধুম্রজাল সৃষ্টি হয়েছে। আগামী ২১ মে এ উপজেলায় আধৌ নির্বাচন হবে কিনা তা নিয়ে সন্দেহ রয়েছে। উচ্চ আদালতে এতদ সংক্রান্ত একটি আদেশকে ঘিরে এ ধুম্রজাল সৃষ্টি হয়েছে।

নির্বাচন কমিশনের ২য় ঘোষিত তফশীল অনুযায়ী চাঁদপুর সদর উপজেলা পরিষদ নির্বাচন কার্যক্রম নিয়মিত ভাবে চলে আসছে। ইতোমধ্যে প্রার্থীদের মনোনয়নপত্র জমা এবং বাছাই কার্যক্রম শেষ হয়েছে। চূড়ান্ত প্রার্থীদেরকে মার্কা দেয়ার ঠিক পূর্বমুহূর্তে চাঁদপুর সদর উপজেলা পরিষদের বর্তমান মহিলা ভাইস চেয়ারম্যান আবিদা সুলতানা হাই কোর্টে একটি রিট করেন। ওই রিটে তিনি উল্লেখ করেন, চাঁদপুর পৌরসভার ভোটারা উপজেলা পরিষদের চেয়ারম্যান , ভাইস-চেয়ারম্যানদেরকে ভোট দেন। অথচ এই চেয়ারম্যানরা পৌর এলাকার ভোটারদের উন্নয়নে কোন কিছু করার ক্ষমতা রাখেন না। ফলে রিটকারি তার আবেদনে উপজেলা পরিষদ নির্বাচনে পৌর এলাকার ভোটাররা যাতে উপজেলা পরিষদ নির্বাচনে ভোট না দেন এবং উপজেলা পরিষদের প্রার্থী না হতে পারে এ দাবী জানান।

বিজ্ঞ আদালত বিষয়টি আমলে নিয়ে নির্বাচন কমিশনকে এ বিষয়ে সিদ্ধান্ত গ্রহণের জন্য চার সপ্তাহ সময় বেঁধে দিয়েছেন। একই আদেশে তিনি বলেছেন ,পৌর এলাকার ভোটাররা এ নির্বাচনে ভোট দেবেন না এবং তারা প্রার্থী হতেও পারবেন না।

উচ্চ আদালতের বিষয়টি নিয়ে চাঁদপুর সদর উপজেলা পরিষদ নির্বাচনের রিটার্নিং অফিসার ও অতিরিক্তি জেলা প্রশাসক রশির আহমেদ এবং জেলা নির্বাচন কর্মকর্তা তোফায়েল আহমেদ বলেন, আদালতের রায়ের কপি আমরা পেয়েছি। বৃস্পতিবার সকালে সেটি নির্বাচন কমিশনে পাঠিয়েছি। কমিশনের পরবর্তী সিন্ধান্তের আলোকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করব।

Loading

শেয়ার করুন: