মাছে-ভাতে বাঙালির ঐতিহ্য ফেরাতে কাজ করছি : পরিকল্পনা প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিনিধি :

‘নিরাপদ মাছে ভরব দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’ প্রতিপাদ্য নিয়ে এ বছর জাতীয় মৎস্য সপ্তাহ উদযাপন হচ্ছে। ভাতে-মাছে বাঙালির ঐতিহ্য ফিরিয়ে আনার জন্য আমরা কাজ করছি। যেখানে পানি আছে অর্থাৎ লেক, নদী,পুকুর সর্বত্রই মাছের উৎপাদন বাড়ানো এবং নিরাপদ মাছ উৎপাদনের লক্ষ্যে সবাইকে উদ্বুদ্ধ করার জন্য নৌ শোভাযাত্রার কর্মসূচির আয়োজন করা হয়েছে।

রোববার (২৪ জুলাই) বিকেলে মতলব উত্তর উপজেলা পরিষদের অডিটরিয়ামে ২৩ থেকে ২৯ জুলাই জাতীয় মৎস্য সপ্তাহ ২০২২ উদ্বোধনকালে এসব কথা বলেন পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম।

মৎস্য খাতের ভবিষ্যৎ পরিকল্পনার প্রসঙ্গে প্রতিমন্ত্রী বলেন,দেশের মানুষের মাছের চাহিদা মেটানোর সক্ষমতা আমাদের হয়েছে। ভবিষ্যতে মাছ রপ্তানি করে আমরা বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রা অর্জন করতে চাই। বৈদেশিক মুদ্রা অর্জনের মাধ্যমে দেশের সমৃদ্ধিতে মৎস্য খাত ভূমিকা রাখবে,সেটাই লক্ষ্য।

পরিকল্পনা প্রতিমন্ত্রী ড.শামসুল আলম বলেন,মৎস্য চাহিদা পূরণ করে এখন বিদেশেও রপ্তানি হচ্ছে। এটা বর্তমান সরকারের একটি অন্যতম সফলতা। যা বিগত কোনো সরকার করতে পারেনি। এটা সম্ভব হয়েছে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের কারণে। জেলেদের যেসব সুবিধা দিচ্ছে সরকার তা আর কোনো সরকার দেয়নি। তাই মৎস্যসম্পদ রক্ষা করা আমাদের সবার দায়িত্ব।

তিনি আরও বলেন,নিষিদ্ধ জাল ব্যবহার করা যাবে না। কিছু নিষিদ্ধ জাল আছে এগুলো নদীতে ফেললে মাছের পোনা মরে যায়। তাই জেলেদের নিষিদ্ধ জাল দিয়ে নদীতে মাছ ধরা থেকে বিরত থাকতে হবে।

প্রতিমন্ত্রী বলেন,আমাদের মাথাপিছু আয় বেড়েছে। উন্নয়ন বেড়েছে। খাদ্যমজুত বেড়েছে। তাই কেউ গুজবে কান দেবেন না। গুজবকারীরা না জেনেই গুজব ছড়িয়ে দেশের পরিস্থিতি খারাপ করতে চায়। তিনি গুজব না ছড়িয়ে প্রকৃতি তথ্য তুলে ধরার আহ্বান জানান।

গ্যাস ও বিদ্যুৎ আন্তর্জাতিক পর্যায়ে বিভ্রাট দেখা দিয়েছে জানিয়ে তিনি বলেন, ধৈর্যের সঙ্গে মোকাবিলা করতে হবে। বিদ্যুৎ পানি ও গ্যাস ব্যবহারে যথেষ্ট সাশ্রয়ী হতে হবে। তাহলে আমরা সবার সহযোগিতা বৈশ্বিক মহামারি মোকাবিলা করতে পারব। তিনি প্রধানমন্ত্রীর উন্নয়নের সহযোগী হিসেবে সবাকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করার আহ্বান জানান।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আশরাফুল হাসানের সভাপতিত্বে ও সহকারী শিক্ষা কর্মকর্তা মাহফুজ মিয়ার সঞ্চালনায় বিশেষ অতিথির বক্তব্য দেন চাঁদপুর-২ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট নুরুল আমিন রুহুল,উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও উপজেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা এম এ কুদ্দুস,সহকারী পুলিশ সুপার (মতলব সার্কেল) ইয়াছির আরাফাত।

এর আগে উপজেলা পরিষদ চত্বরে বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালি শেষে উপজেলা পরিষদের পুকুরে মাছের পোনা অবমুক্ত করেন পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম ও চাঁদপুর-২ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট নুরুল আমিন রুহুলসহ অন্যান্য অতিথিরা।

আলোচনা শেষে উপজেলার উপজেলার শ্রেষ্ঠ তিন মৎস্য চাষিদের হাতে পুরস্কার ও ক্রেস্ট তুলে দেন অতিথিরা।

Loading

শেয়ার করুন: