ব্র্যাক শিক্ষাতরী এখন চাঁদপুরে

নিজস্ব প্রতিবেদক ॥

চাঁদপুর প্রেসক্লাব ঘাটের পূর্ব পাশে ডাকাতিয়া নদীর পাড়ে রাখা ভাসমান তিনটি ‘শিক্ষাতরী’। সুসজ্জিত স্টিলের বড় এই তিনটি নৌকার পরিচিতি লেখা, ‘বিজ্ঞানতরী’, ‘গণিততরী’ ও ‘মূল্যবোধতরী’। নানা নকশায় রং করা এসব তরীর বাইরের সৌন্দর্য যে কাউকে মুগ্ধ করার মতো। ভেতরে দলবেঁধে আনন্দময় পরিবেশে নানা উপকরণ ব্যবহার করে হাতে-কলমে বিজ্ঞান, গণিত ও মূল্যবোধের পাঠ শিক্ষা নিতে পারবে শিক্ষার্থীরা। বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাকের ৫০ বছর পূর্তিতে তাদের শিক্ষা কর্মসূচির আওতায় এই বিশেষ কার্যক্রম হাতে নেয়া হয়।

এই তরীগুলো সুনামগঞ্জ জেলার তাহিরপুর থেকে যাত্রা শুরু করে কিশোরগঞ্জ ও ব্রাহ্মণবাড়িয়া হয়ে এখন চাঁদপুর সদর উপজেলার বিভিন্ন প্রাথমিক এবং মাধ্যমিক বিদ্যালয়ের নিকটবর্তী ঘাটে অবস্থান করবে এবং পরবর্তীতে শরীয়তপুর, ফরিদপুর, মাদারীপুর, গোপালগঞ্জ ও বরিশালসহ অন্যান্য জেলায় যাবে। এই লক্ষ্যে আজ ২৭ জানুয়ারি বিকেল ৪টায় চাঁদপুর আল-আমিন একাডেমি স্কুল এন্ড কলেজে ব্র্যাকের এ শিক্ষাতরীর উদ্বোধনী অনুষ্ঠান হতে যাচ্ছে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি এমপি। এ সময় জেলার শীর্ষ কর্মকর্তাগণও উপস্থিত থাকবেন।

ব্র্যাক কর্মকর্তারা জানান, বাংলাদেশের উন্নয়ন এবং জাতীয় জীবনের যে কোনো সংকট মোকাবেলায় ব্র্যাক সর্বদা সরকারের সহযোগী ভূমিকা পালন করে আসছে। এরই ধারাবাহিকতায় ব্র্যাক শিক্ষা কর্মসূচি সকলের জন্য প্রাথমিক শিক্ষায় প্রবেশাধিকার নিশ্চিত করতে ১৯৮৫ সাল হতে সারাদেশে শিক্ষা কার্যক্রম পরিচালনা করে আসছে। এই কার্যক্রমকে আরও ত্বরান্বিত করতে এবং প্রত্যন্ত হাওড় অঞ্চলের শিশুদের বিদ্যালয়ে প্রবেশাধিকার নিশ্চিত করার লক্ষ্যে ব্র্যাক শিক্ষা কর্মসূচি গ্রহণ করে।

তারা আরো জানান, ৭ থেকে ১০ দিন একটি স্থানে অবস্থান করে তরীগুলো। প্রতিটি তরীতে শিক্ষার্থীদের জন্য বিশুদ্ধ পানি ও পরিচ্ছন্ন টয়লেটের ব্যবস্থা আছে। স্থানীয়ভাবে খণ্ডকালীন দুজন শিক্ষক নিয়োগ দেয়া হয় প্রতিটি তরীর জন্য। অনেক শিক্ষার্থীর মধ্যে গণিত ও বিজ্ঞানের প্রতি ভীতি আছে। সেটা দূর করতে এবং প্রত্যন্ত এলাকার শিক্ষার্থীদের বিজ্ঞান, গণিত ও মূল্যবোধের শিক্ষায় আগ্রহী করে তোলাই এই কার্যক্রমের মূল উদ্দেশ্য।

Loading

শেয়ার করুন: